রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


পিএসসিতে পপুলেশন সায়েন্সর বিষয় কোড যোগ করার দাবি


প্রকাশিত:
২২ জানুয়ারী ২০২০ ০০:২৪

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৬:২৩

ছবি: সংগৃহীত
বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিষয়ের কোড অন্তর্ভুক্তির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স বিভাগের শিক্ষার্থীরা। রবিবার  দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের পাশে প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধনে তারা এ দাবি জানান।
 
মানববন্ধনে মাস্টার্সের শিক্ষার্থী ওয়ালিদ বলেন, গত ৪০ তম বিসিএস পরীক্ষার সার্কুলার দেওয়ার পরপর আমাদের বিষয় কোড আসবে বলে শিক্ষকরা আশ্বস্থ করেন। কিন্তু সার্কুলার হওয়ার পর আমদের কোড আসেনি। কোড আসার ব্যাপর জানতে চাইলে শিক্ষকরা বলেন, ৭ দিনের মধ্যে চলে আসবে। কিন্তু তারপরও আসেনি, তাই বাধ্য হয়ে আমরা আজ রাস্তায় দাড়িয়েছি। বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা হলো জনসংখ্যা বৃদ্ধি। আর এই সমস্যা নিয়ে যে বিভাগ কাজ করে তাদের পরিচয়ের জন্য কোন কোড নেই। এটি অত্যন্ত কষ্টের ব্যাপার। তাই আমরা অতি দ্রুত সমস্যার সমাধান চাই।
 
দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আসফাক আদি বলেন, বিষয় কোড হলো বিষয়ের পরিচয়ের একটি সংখ্যা। বিভাগের অনেক বড় ভাই বলেন, চাকুরির ভাইভা বোর্ডে বিষয়ের নাম বললে তারা বুঝতে পারে না এটি বিজ্ঞান নাকি কলা অনুষদের বিষয়। এটির সঠিক উত্তর দিতেও ব্যর্থ হন তারা। কারণ বিষয়ের কোন কোড নেই। যার ফলে সবক্ষেত্রে আমরা বঞ্চিত হচ্ছি। কোন জায়গায় গিয়ে যদি আমাদরে বিষয়ের কথা বলি, তাহলে নতুনভাবে পরিচয় করে দিতে হয়। তাই আমাদের একটাই চাওয়া বিষয় কোড। যার মাধ্যমে আমাদের অনেক সমস্যার সমাধান হবে।
 
মাস্টার্সেও শিক্ষার্থী সোহাগের সঞ্চালনায় আরো বক্তব্য দেন লিজা, আরিফুর রহমান প্রমুখ। কর্মসূচিতে শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
 
আরপি/ এআর


আপনার মূল্যবান মতামত দিন:

Top