রাজশাহী সোমবার, ২২শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১


শুরু হলো পাঁচ দিনব্যাপী রাজশাহী বইমেলা


প্রকাশিত:
২০ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৩৯

আপডেট:
২০ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৪২

ছবি: রাজশাহী পোস্ট

বই এমন একটি উপকরণ, যা একজন মানুষকে সহজেই আলোকিত করে তুলতে পারে। শিক্ষার আলো, নীতি-নৈতিকতা-আদর্শ, ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সভ্যতা, সাহিত্য-সংস্কৃতিসহ সবকিছুই রয়েছে বইয়ের ভেতরে।একমাত্র বইয়ের মধ্যেই আছে সব ধরনের জ্ঞান। তাই জীবনের জন্য প্রয়োজন বই। অবসর সময়গুলো বিনোদনের মাধ্যমে কাটানোর জন্য কত কিছুই না আবিষ্কৃত হয়েছে পৃথিবীতে, কিন্তু বই পড়ার মতো নির্মল আনন্দের সমতুল্য হতে পারেনি কিছুই।

 বই পরার অভ্যাস বাড়াতে রাজশাহীতে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী বইমেলা।মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে তিন টায় নগরীর পদ্মা গার্ডেন সংলগ্ন বড়কুঠি মুক্তমঞ্চ প্রাঙ্গনে সামাজিক সংগঠন সূর্যকিরণ সমাজকল্যাণ সংস্থা ও জনকল্যাণমুখী সামাজিক উদ্যোগ বঙ্গ বচন'র আয়োজনে এ মেলা শুরু হয়।ব্ই মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রামানিক।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এ মেলায় থাকছে দেশের বিভিন্ন প্রকাশনী, স্থনীয় লাইব্রেরি, সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন ও সামাজিক সংগঠনের অংশগ্রহণে বই মেলায় ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের গল্প, সাহিত্য আড্ডা, তরুণোদয়ের গল্প, দেশাত্মবোধক গান, তারুণ্যের সাহিত্য ভাবনা, লোকগীতি, রম্য বিতর্ক, চিত্রাঙ্কন, কুইজ প্রতিযোগিতা, আবৃত্তি, গম্ভীরা- নাটিকাসহ বৈচিত্র্যময় আয়োজন।মেলায় সর্বমোট ২৪ টা প্রকাশনী তাদের বই নিয়ে অংশগ্রহণ করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সূর্য কিরণ সমাজকল্যাণ সংস্থার সভাপতি শাইখ তাসনীম জামানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রমাণিক বলেন, ভাষার দাবিতে সর্বপ্রথম রক্ত ঝরে রাাজশাহীতে। রাাজশাহী সবসময় সকল আন্দলনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। এছাড়াও তিনি তরুণ প্রজন্মকে ফোন ছেড়ে বই পড়ার দিকে আগ্রহ বাড়ানোর নির্দেশনা দেন ।


উদ্বোধনকালে সূর্যকিরণ সমাজকল্যাণ সংস্থার সভাপতি শাইখ তাসনীম জামাল এর সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ড. আব্দুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা আবুল হাসান খন্দকার, রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান, রাজশাহী সিটি কর্পোরেশনের ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শরিফুল ইসলাম বাবু প্রমুখ।

 

 

আরপি/যেডএফ

 





আপনার মূল্যবান মতামত দিন:

Top