রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


বৃহস্পতিবার রাবিতে ইউনিস্যাব মান'র আন্তর্জাতিক সম্মেলন শুরু


প্রকাশিত:
১৮ ডিসেম্বর ২০১৯ ১১:১৫

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৩:১৪

সংবাদ সম্মেলন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৬ষ্ঠ বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন-ইউনিস্যাব মান ২০১৯। ‘পলিমারিক উপাদানমুক্ত সবুজ ভবিষ্যৎ নির্মাণে তরুণদের সম্পৃক্তায়ণ’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশের ছায়া জাতিসংঘ সম্মেলনের অগ্রদূত ইউনাইটেড নেশন্স ইয়ুথ এ্যান্ড স্টুডেন্টস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব)- রাজশাহী বিভাগ ৬ষ্ঠ বারের মতো আয়োজন করেছে এ সম্মেলনের। সম্মেলনটি অনুষ্ঠিত হবে আগামী ১৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে ২২ ডিসেম্বর।

১৯ ডিসেম্বর দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে। সম্মেলনে সভাপতিত্ব করবেন ইউনিস্যাব মান ২০১৯- এর মহাসচিব শাম্মী ওয়াদুদ।

বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রসহ পাঁচটি কমিটি কক্ষে অনুষ্ঠিত হবে খুঁদে কূটনৈতিকদের এই মিলনমেলা। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত তিন শতাধিক শিক্ষার্থী এই সম্মেলনে প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করবেন। অংশগ্রহণকারীরা পাঁচটি ভিন্ন ভিন্ন কমিটিতে বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে নির্দিষ্ট আলোচ্যসূচি অনুযায়ী চলমান আন্তর্জাতিক বিষয় ও সমস্যাগুলো নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন ।

কমিটি গুলো হচ্ছে- জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি), বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি (এসসিবিএ), জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি) এবং আন্তর্জাতিক প্রেস (আইপি)।

সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিন সকাল ৯টায় কমিটি সেশন শুরু হয়ে চলবে বিকাল ৫টা পর্যন্ত। তৃতীয় দিন কমিটি সেশনের শেষে বিশ্ববিদ্যালয় টিএসসিসি-তে আয়োজন করা হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান । চতুর্থ দিন কমিটি সেশন শেষে সাধারণ পরিষদে রেজুলেশন পাশ করা হবে বিকাল ৪ ঘটিকায় । বিকাল সাড়ে চারটায় শুরু হবে সমাপনী অনুষ্ঠান। ৪ দিনব্যাপী সম্মেলন শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদ ও পুরষ্কার প্রদান করা হবে।

জমকালো নৈশভোজের মধ্য দিয়ে শেষ হবে এ সম্মেলন। ইউনিস্যাব মান ২০১৯ এর এবারের আসরে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী এম জাকারিয়া, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা ড. লায়লা আরজুমান বানু, সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস এবং ইউনিস্যাব বাংলাদেশ এর ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান সৈয়দ শেখ ইমতিয়াজ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় সমর্থিত এই সম্মেলনের স্ট্রাট্রেজিক পার্টনার হিসেবে থাকছে জাতিসংঘ বাংলাদেশ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়, নলেজ পার্টনার হিসাবে আছে জাতিসংঘ তথ্যকেন্দ্র ঢাকা (ইউ এন আইসি) ও সেন্টার ফর ম্যান এন্ড মাস্কিউলিনিটিজ স্টাডিজ (সিএমএমএস)। এছাড়াও সম্মেলনের পার্টনার হিসেবে থাকছে- বেভারেজ পার্টনার একমি, রিফ্রেশমেন্ট পার্টনার নেসক্যাফে, আইটি পার্টনার রাজ আইটি এবং প্রিন্ট মিডিয়া পার্টনার দৈনিক ইত্তেফাক। স্বেচ্ছাসেবামূলক কর্মকান্ডের মাধ্যমে নেতৃত্বের বিকাশ -এই মূলনীতিকে প্রাধান্য দিয়ে এবং তরুণদের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে ২০০০ সালে ঢাকাতে এবং ২০১৪ সালের ৮ই মে রাজশাহীতে যাত্রা শুরু করে ইউনিস্যাব। ইউনিস্যাব-বাংলাদেশের প্রিয়মুখদের নেতৃত্বে এবং একদল তরুণের কঠোর পরিশ্রমে বাংলাদেশের তৃণমূল পর্যায়ের জনসাধারণের মধ্যে জাতিসংঘের মূলনীতি, উদ্দেশ্য প্রভৃতি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এগিয়ে যাচ্ছে আগামীর দিকে।

পর্যায়ক্রমে ইউনিস্যাব রাজশাহী বিভাগ আয়োজন করেছে ব্যক্তিক দক্ষতা উন্নয়নের কর্মশালা ড্রিম অরেঞ্জ, পরিবেশ রক্ষায় পরামর্শমূলক কার্যকরী আলোচনা সভা, সুবিধা বঞ্চিত শিশুদের ঈদ উৎসব, দেশের বিভিন্ন ক্রান্তিকালে সহায়তামূলক কর্মসূচি, বাত্সরিক শীতবস্ত্র বিতরণ, ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৪, ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৮ এবং জাতিসংঘের অগ্রগতিতে তরুণদের ভূমিকা স্বেচ্ছাসেবামূলক বিভিন্ন কর্মশালা।

যোগাযোগ:

+৮৮০১৬৮৪৪৪৭৬০৭, +৮৮০১৭৬৮১২৪০১৬ ইমেইলঃ [email protected], [email protected] ইউনিস্যাব অফিসঃ ০১৭২৮৬২০১৪২ অফিশিয়াল ইমেইলঃ [email protected]

 

আরপি/এসআর

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top