রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


ফের চমক দেখালো রামেবি, স্বস্তিতে হাজারো শিক্ষার্থী


প্রকাশিত:
২১ সেপ্টেম্বর ২০২৩ ২০:২১

আপডেট:
২ মে ২০২৪ ২০:২০

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

একের পর এক পরীক্ষার ফলাফল প্রকাশ করে রীতিমত চমক দেখিয়ে চলেছে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (রামেবি)। সবশেষ আজ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে প্রকাশ করা হয়েছে বিএসসি-ইন-নার্সিং কোর্সের তিনটি ব্যাচের ফাইনাল পরীক্ষার ফলাফল। এরইমধ্যে একগুচ্ছ সিদ্ধান্ত নিয়ে প্রতিষ্ঠানের উন্নয়নে সর্বোচ্চ প্রয়াস চালিয়ে যাচ্ছেন উপাচার্য প্রফেসর ডা. এ জেড এম মোস্তাক হোসেন। আর শিক্ষার্থীদের সেশনজট কমাতে মূখ্য ভূমিকা রেখে প্রশংসায় ভাসছেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ডা. আনোয়ার হাবিব।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২৯ আগস্ট প্রকাশ করা হয় বিডিএস কোর্সের ১ম ও ২য় বৃত্তিমূলক পরীক্ষার ফলাফল। তারও সপ্তাহখানেক আগে ২১ ও ১৯ আগস্ট যথাক্রমে এমবিবিএস কোর্সের দ্বিতীয় ও প্রথম বৃত্তিমূলক পরীক্ষার ফলাফল প্রকাশ করে রামেবি। গত সোমবার (১৮ সেপ্টেম্বর) প্রকাশ হয় বিএসসি-ইন-নার্সিং কোর্সের তৃতীয় বর্ষের ফলাফল। সবশেষ আজ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) প্রকাশিত বিএসসি-ইন-নার্সিং কোর্সের প্রথম বর্ষের ফলাফলে পাশের হার ৭৩ দশমিক ৬৬ শতাংশ। অকৃতকার্য হয়েছেন ৩১৬ শিক্ষার্থী। দ্বিতীয় বর্ষের পুরাতন কারিকুলামে শতভাগ শিক্ষার্থী পাশ করেছেন। যদিও এ ব্যাচে শিক্ষার্থী ছিলেন ৫ জন। আর নতুন কারিকুলামে পাশের হার ৮৯ দশমিক ৭০ শতাংশ।

সূত্র জানায়, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি দ্রুততম সময়ে পরীক্ষার ফলাফল প্রকাশ করে রেকর্ড গড়ে রামেবি। সেটিই এ পর্যন্ত দেশের স্বীকৃত কোনো বোর্ড পরীক্ষায় সবচেয়ে দ্রততম সময়ে ফলাফল প্রকাশ। বিএসসি-ইন-নার্সিং কোর্সের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যেই এ ফলাফল প্রকাশের ঘটনায় রীতিমতো চমকে যান নার্সিং কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা। ওই সেশনে তিনটি সরকারি নার্সিং কলেজের ২৬৪ জন এবং ১১টি বেসরকারি কলেজের ২৪৯ জন শিক্ষার্থী পরীক্ষা দেন। মোট পাস করেন ৫০৯ জন। পাসের হার ছিল ৯৯.২২ শতাংশ। তবে এবার এক মাসের মধ্যেই মেডিকেল, ডেন্টাল ও নার্সিংয়ের ফলাফল প্রকাশ করে আবারও প্রশংসায় ভাসছেন রামেবির কর্মকর্তারা। উচ্ছ্বাস প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। স্বস্তিতে কয়েক হাজার শিক্ষার্থী।

সূত্র জানিয়েছে, রামেবির পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের এবার বিশেষ নজর সেশনজটে। করোনার প্রভাবে সৃষ্ট এ জটিলতা দূরীকরণে পেছনে ফিরে তাকাবে না প্রতিষ্ঠানটি। উপাচার্য এ ধরণের নির্দেশনাও দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তাদের। ফলে শিগগিরই নার্সিং শিক্ষার্থীদের পরবর্তী ফাইনাল পরীক্ষার ফরম ফিলাপের নোটিস দেয়া হবে। এ ধাপে শুধুমাত্র চতুর্থ বর্ষের নয়, একযোগে বেসিক বিএসসি কোর্সের সব ব্যাচের পরীক্ষা নেবে রামেবি। ইতোমধ্যে পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তর প্রাথমিক প্রস্তুতি নিয়ে ফেলেছে বলেও নিশ্চিত সূত্রটি করেছে।

এ বিষয়ে রামেবি পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ডা. আনোয়ার হাবিব বলেন, শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে আমরা পুরোপুরি সজাগ রয়েছি। সেজন্য ধাপে ধাপে সেশনজট কমাতে আমাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রয়েছে। এ লক্ষ্যে অনেক আগে গৃহীত রোডম্যাপ মোতাবেক কাজ অব্যাহত রয়েছে। তারই প্রমাণ এক মাসে সব কোর্সের ফলাফল। তিনি বলেন, উপাচার্য স্যরের পরিচলানা ও দিকনির্দেশনায় এসব করা সম্ভব হচ্ছে।

এ ব্যাপারে রামেবি উপাচার্য প্রফেসর ডা. এজেডএম মোস্তাক হোসেন বলেন, দেশের রোল মডেল বিশ্ববিদ্যালয় হবে রামেবি। শিক্ষার্থীদের জন্য এসব ফলাফল প্রকাশের চেষ্টা এগ থেকেই তো রয়েছেই। একইসঙ্গে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে স্বচ্ছভাবে পরিচালিত হচ্ছে প্রতিষ্ঠানটির প্রতিটি শাখা।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top