রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


রোভারদের সুশৃংখল মানুষ হয়ে দেশকে এগিয়ে নেয়ার আহ্বান


প্রকাশিত:
১৪ জুন ২০২৩ ০২:৫৫

আপডেট:
১৪ জুন ২০২৩ ০৫:৩১

ছবি: রাজশাহী পোস্ট

রোভারদের সুশৃংখল মানুষ হয়ে দেশকে এগিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন রাজশাহী কলেজ অধ্যক্ষ আব্দুল খালেক। তিনি বলেছেন, শিক্ষার্থীদের স্কাউটস হিসেবে গড়ে তুলতে পারলে অনিয়ম, দুর্নীতি, জঙ্গিবাদ ও মাদকসহ বিভিন্ন অপরাধ সমাজ থেকে নির্মূল করা সম্ভব হবে।

মঙ্গলবার (১৩ জুন) সকালে কলেজের রাষ্ট্রবিজ্ঞান প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কলেজ অধ্যক্ষ আব্দুল খালেক বলেন, মানুষ কাজে-কামে ব্যস্থ থাকলে খারাপ কাজ থেকে বিরত থাকা যায়। আর রোভার ডেন এর এই কর্মসূচীগুলো করে এতে মানুষের জ্ঞানের বিকাশ ঘটে। খারাপ কাজ থেকে বিরত থাকা যায়। রোভার ডেন মানুষের সহায়তা নিয়ে কাজ করে। নিজেকে আরও ভালো যায়গাতে নিয়ে যেতে সহায়তা করে। যেই দীক্ষা রোভারকে দেয়া হয়েছে, এতে প্রতিজ্ঞাও করা হয়েছে। সেইগুলো শুনলে হবেনা, কাজেও লাগাতে হবে। এগুলোকে কাজে লাগিয়ে ভালো কিছু অর্জন করার আহ্বান জানান কলেজ অধ্যক্ষ।

তিনি বলেন, শিক্ষার্থীদের আদর্শ, সৎ, চরিত্রবান ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউটসের বিকল্প নেই। আজকে যে শপথ হচ্ছে, এই শপথের মধ্য দিয়ে রোভাররা আত্মমর্যাদা ও মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে উঠবে। রোভাররা শুধু রাজশাহী অঞ্চল বা রাজশাহী কলেজ নয়; বরং পুরোদেশকে একেত্রিত করবে। আমরা মনে করি রোভাররা দেশের জন্য আদর্শ হয়ে কাজ করবে।এর আগে গত রোববার রাজশাহী কলেজ রোভার স্কাউট গ্রুপের তিন দিন ব্যাপী ৫০তম বার্ষিক তাবুঁবাস ও দীক্ষা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কর্মসূচীর অংশ হিসেবে ছিলো হাইকিং, স্কাউট ওন, পরিষ্কার পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ অভিযান, মুল্যায়ন পরীক্ষা, মহা-তাঁবুজলসা, আত্মশুদ্ধি , তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান।



সোমবার (২য় দিন) অনুষ্ঠানের মহা-তাঁবুজলসা অনুষ্ঠিত হয়। সকালে বি.পি পিটি, তাঁবু পরিদর্শন ও পতাকা উত্তোলন হয়। পরবর্তীতে আবারও দিক নির্দেশনা মূলক সেশন অনুষ্ঠিত হয়। দুপুর ১২ টায় পরিষ্কার পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়। বিকাল ৪ টায় পরীক্ষার মাধ্যমে নবাগত রোভারদের মূল্যায়ন করা হয়। রাত সাড়ে ৭. টায় মহা তাঁবু জলসা অনুষ্ঠিত হয়। যেখানে অংশগ্রহণকারী রোভাররা দলীয়ভাবে বিভিন্ন শিক্ষামূলক নাটিকা, দেশাত্মকবোধক গান, নৃত্য পরিবেশন করে। এরপর রাত ৯ টায় রোভাররা আত্মশুদ্ধির মাধ্যমে ২য় দিনের কার্যক্রমের ইতি টানে।

এদিন রাজশাহী কলেজ রোভার স্কাউট গ্রুপের গ্রুপ সম্পাদক প্রফেসর ড. হাসনা আরা বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের সন্মানিত উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন, রাজশাহী কলেজ শিক্ষক পরিষদ কার্যনির্বাহী কমিটির সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, কলেজ রোভার স্কাউট গ্রুপের গ্রুপ সম্পাদক প্রফেসর ড. হাসনা আরা বেগমসহ আর.এস.এল বৃন্দ।

মঙ্গলবার (৩য় দিন) সকালে বি.পি পিটি, তাঁবু পরিদর্শন ও পতাকা উত্তোলনের পর সকাল সাড়ে ৯ টায় কলেজ অধ্যক্ষ ও রোভার স্কাউট গ্রুপরে গ্রুপ সভাপতি প্রফেসর মোহা: আব্দুল খালেক, উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান, রাজশাহী কলেজ রোভার স্কাউট গ্রুপের গ্রুপ সম্পাদক প্রফেসর ড. হাসনা আরা বেগম ও অন্যান্য আর.এস.এল বৃন্দের উপস্থিতিতে দীক্ষা অনুষ্ঠানের মহড়া ও দীক্ষা অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠানের মাধ্যমে দুপুর ১২ টায় শেষ হয়।

জানা যায়, স্কাউটিং এর বয়োজ্যেষ্ঠ শাখা রোভারিং। মূলতঃ রাজশাহী কলেজের অনার্স ১ম বর্ষের শিক্ষার্থীরা স্কাউটিংয়ের এই শাখায় যোগ দিয়ে নিজেকে শারীরিক, মানসিক, সামাজিক, বুদ্ধিভিত্তিক এবং আধ্যাত্মিকভাবে একজন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়।

বিশ্বের একমাত্র সংগঠন হিসেবে স্কাউট আন্দোলনে যোগ দিতে দীক্ষা নিতে হয়। দীক্ষার পূর্বরাত্রিতে সারারাত জেগে আত্মশুদ্ধি পালন করানো হয়। অতীত জীবনের যাবতীয় কু-অভ্যাস পরিত্যাগ করতে দৃঢ় প্রতিজ্ঞ হতে হয়। স্কাউটিংয়ের শপথ, আইন ও মূলনীতি অনুযায়ী জীবন পরিচালনা করতে সংকল্পবদ্ধ হতে হয়।

অবশেষ একজন রোভার স্কাউট লিডার কোন আগ্রহী ব্যক্তিকে শপথ পাঠ করানোর মাধ্যমে দীক্ষা প্রদান করে থাকেন।

প্রতিবছর রোভাররা এই গ্রুপ থেকে রোভারিংয়ের মহান ব্রত সেবার মূলমন্ত্র নিয়ে বের হয় আর্তমানবতার সেবার লক্ষ্যে। দেশের প্রতিটা সেক্টরে শৃঙ্খলাবোধ, নিয়মানুবর্তিতা, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করে সৎভাবে তাারা দেশগঠনে ভূমিকা রাখেন।

অপরদিকে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এই সংগঠনে যোগ দিয়ে থাকেন নবীন রোভাররা। যাদেরকে দীক্ষা প্রদানের লক্ষ্যে প্রতিবছর জাঁকজমকপূর্ণভাবে আয়োজন করা হয় বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান।

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top