রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে তথ্য অধিকার আইন বিষয়ক সেমিনার


প্রকাশিত:
৬ ডিসেম্বর ২০১৯ ০৮:০৫

আপডেট:
৬ ডিসেম্বর ২০১৯ ২০:৪১

 

তথ্য অধিকার আইন সম্পর্কে সচেতনতার লক্ষ্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘তথ্য অধিকার আইন রক্ষা করুন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অ্যাক্টিভ সিটিজেন্স ব্যাচ ১০৬ এর উদ্যোগে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনে এ আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সাবেক প্রধান তথ্য কমিশনার প্রফেসর ড. গোলাম রহমান বলেন, ‘যে সকল প্রাইভেট প্রতিষ্ঠান, সংগঠন সরকারের অনুমোদন বা নিবন্ধন নিয়ে চলে এসব প্রতিষ্ঠানেরও জবাবদিহিতা থাকা দরকার। এটি তথ্য অধিকার আইনের বিধানে প্রয়োজন। এর ফলে স্বচ্ছতা তৈরি হবে, জবাবদিহিতা বাড়বে এবং দুর্নীতি কমে যাবে।’

তিনি আরও বলেন, ‘তথ্য অধিকার আইন এমন একটি আইন যে আইনটি রাষ্ট্র কিংবা প্রশাসন থেকে জনগনের উপর প্রয়োগ করার সুযোগ নেই; বরং জনগন রাষ্ট্রীয় কাঠামোর ওপর প্রয়োগ করতে পারে। এ আইন আমাদের তথ্য জানার অধিকার দিয়েছে। আমাদের প্রত্যেকের এ সুযোগের ব্যবহার করা দরকার।’

বক্তব্য শেষে শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন তিনি। এর আগে সেমিনারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক নিখাতে জান্নাত বিনতে জিন্নাহ, জার্নালিজম কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক জোবাইদা শিরিন জ্যোতি, অ্যাক্টিভ সিটিজেন্সের প্রোজেক্ট হেড আশেক তানভীর অনিক। এছাড়াও, অ্যাকটিভ সিটিজেন্সের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা সেমিনারে উপস্থিত ছিলেন।

 আরপি/ এএস



আপনার মূল্যবান মতামত দিন:

Top