রাজশাহী মঙ্গলবার, ২৫শে জুন ২০২৪, ১২ই আষাঢ় ১৪৩১


এইচএসসি ফলাফল

রাজশাহীর ৯ কলেজের কোনো শিক্ষার্থী পাস করেনি, পাসের হারও কমেছে


প্রকাশিত:
৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:১২

আপডেট:
২৫ জুন ২০২৪ ১৪:০৬

ছবি: রাজশাহী পোস্ট

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে এবার পাসের হার ৮১ দশমিক ৬০ শতাংশ। তবে ৯ কলেজের কোনো শিক্ষার্থী পাস করেননি। কমেছে শতভাগ পাস করা কলেজ ও বেড়েছে শূন্য পাসের কলেজের সংখ্যাও। এছাড়া সারা দেশের মধ্যে ভালো ফলাফল করলেও গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ কমেছে।

বুধবার (৮ ফ্রেবুয়ারি) দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এতথ্য জানান।

আরিফুল ইসলাম বলেন, এই শিক্ষা বোর্ডের আট জেলার ৭৫১টি কলেজ থেকে ২০১টি কেন্দ্রের মাধ্যমে চলতি বছর শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ৩১টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। যা গত বছর ছিল ১৬২ কলেজ। এছাড়াও ৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থীই পাস করেননি। যা গত বছর ছিল শূন্য। তাই এই কলেজগুলোকে এইচএসসির ফল বিপর্যয়ের জন্য কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে বলেও জানান পরীক্ষা নিয়ন্ত্রক।

তিনি বলেন, এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের আওতায় বিভাগের আট জেলায় অংশ নিয়েছিলেন ১ লাখ ২৬ হাজার ৭০০ জন শিক্ষার্থী। এর মধ্যে ৬৬ হাজার ৯৪৩ জন ছাত্র এবং ৫৯ হাজার ৭৫৭ জন ছাত্রী ছিলেন। এবার ছাত্রীদের পাসের হার ৮৫ দশমিক ৮৯ শতাংশ এবং ছাত্রদের ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এছাড়া জিপিএ-৫ পাওয়া ২১ হাজার ৮৫৫ জন শিক্ষার্থীর মধ্যে ১১ হাজার ৯৫৭ জন ছাত্রী এবং ৯ হাজার ৮৯৮ জন ছাত্র রয়েছেন।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, করোনা মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিয়মিত পাঠদান ও পরীক্ষা কার্যক্রম বিঘ্নিত হয়েছে। শিক্ষার্থীরাও ঠিক মতো অধ্যবসায় করতে পারেনি। যে কারণে গতবারের চেয়ে এবার পাশের হার ও জিপিএ কিছুটা কমেছে। তবে তারা ভালো ফলাফলের জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছেন বলেও উল্লেখ করেন পরীক্ষা নিয়ন্ত্রক। ২০২১ সালে রাজশাহী বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক ২৯ শতাংশ। তার আগে ২০২০ সালে করোনার কারণে অটোপাশে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়।

পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এই বোর্ডের অধীনে এবার বিভাগের আট জেলার ৭৫১টি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেন। মোট ২০১টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হয়। পরীক্ষা চলাকালে পাঁচজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এবার ৩১টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাশ করেছেন। তবে ৯টি কলেজের কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেননি। গত বছর এ রকম কোন কলেজ ছিল না। বোর্ডের ফলাফল মোটামুটি সন্তোষজনক। যে ৯টি কলেজের কোনো পরীক্ষার্থী পাশ করেননি তার কারণ খোঁজা হবে। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, আসলে ফলাফল তো একেক বার একেক রকম হয়ে থাকে, সেজন্য এবারও পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে তারতম্য হয়েছে। এছাড়াও গত বছর কয়েক বিষয়ে পরীক্ষা হওয়ায় রেজাল্ট তুলনামূলক ভালো হয়েছে। তার আগের বছর অটোপাশ হওয়ায় এবার একটু কম মনে হচ্ছে।

 

আরপি/এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top