রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


বিদ্যার দেবীর আরাধনায় রাজশাহী কলেজ শিক্ষার্থীরা


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০২৩ ০৫:৪৬

আপডেট:
২৭ জানুয়ারী ২০২৩ ০৬:১০

বিদ্যার দেবীর আরাধনায় রাজশাহী কলেজ শিক্ষার্থীরা

বিদ্যার দেবীর আরাধনায় উৎসবমুখর পরিবেশে রাজশাহী কলেজের হিন্দু হোস্টেলে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা। হিন্দু সম্প্রদায়ের শিক্ষার্থীরা তাদের অন্যতম ধর্মীয় এ উৎসবে দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করছেন।

এছাড়া রাজশাহীর অগণিত ভক্ত বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী এ দেবীর আরতি জানাচ্ছেন। জ্ঞানের আলো চেয়ে অজ্ঞতার নিকষ অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণাম করছেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি ২০২৩) রাজশাহী কলেজ হিন্দু হোস্টেলে পূজার আনুষ্ঠানিকতায় উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক ও উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওয়ালিউর রহমান।

আয়োজক কমিটি জানায়, ২৫ জানুয়ারি বুধবার দুপুর ১২টার পর থেকে শুক্ল পক্ষের পঞ্চমী তিথি শুরু হয়েছে। সকালে ধূপ, দীপ জ্বেলে, প্রতিমা স্থাপন করে ফুল দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।

হিন্দু শাস্ত্রমতে এ দিনটিতে দেবী সরস্বতী জন্মগ্রহণ করেছিলেন। সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবী। এ জন্য ভক্তবৃন্দ, বিশেষ করে শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও মন্দিরে সরস্বতী পূজার আয়োজন করে থাকে। বহু বছর যাবত হিন্দু হোস্টেলের সূচনা লগ্ন থেকে পুজা আর্চনা উদযাপন হয়ে আসছে।

মন্দিরে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠার্থী দেবী সরস্বতীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি অর্পণ করছেন। মণ্ডপে পূজার আনুষ্ঠানিকতা ছাড়াও হাতেখড়ি, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যারতি, আলোকসজ্জায় সাজানো হয়েছে কলেজ হোস্টেল।

সন্ধ্যায় দেখায় যায়, পূজামণ্ডপের বাণী অর্চণায় সমবেত হচ্ছে নানা সাজে সজ্জিত নারী, পুরুষ, আবাল-বৃদ্ধ-বনিতা। আবহমান বাঙালির অসাম্প্রদায়িক সাংস্কৃতিক ঐতিহ্য ধারণ করে হিন্দুদের পাশাপাশি অন্য ধর্মাবলম্বী মানুষও উৎসবে যোগ দিচ্ছেন।

উল্লেখ্য, সরস্বতী পূজা উপলক্ষে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। বিভিন্ন টিভি চ্যানেলে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে।

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top