রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


‘উন্নত রাষ্ট্র গঠনে আগে নিরক্ষরতা দূর করতে হবে’


প্রকাশিত:
৯ সেপ্টেম্বর ২০২২ ০৬:০২

আপডেট:
১৬ জুলাই ২০২৪ ১৩:২৯

ফাইল ছবি

রাজশাহী কলেজে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপন হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাজশাহী কলেজে মিলনায়তনে রাজশাহী কলেজ রোভার স্কাউট, বিএনসিসি ও রেঞ্জার ইউনিটির আয়োজনে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

রাজশাহী কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহা. আব্দুল খালেকের সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক মোহা: ওলিউর রহমান। মুখ্য আলোচক ছিলেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোহাম্মদ নাফিস, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. ইব্রাহিম আলী, শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক আব্দুল্লাহ আল মাহমুদ, গ্রুপ সম্পাদক রাজশাহী কলেজে রোভার স্কাউট সহযোগী অধ্যাপক ব্যবস্থাপনা বিভাগ ড.হাসনা আরা বেগম, গাইডার প্রধান রাজশাহী কলেজ রেঞ্জার ইউনিটি সহযোগী অধ্যাপক রসায়ন বিভাগ ড. রেজিনা  আকতার বানু, প্লাটুন কমান্ডার  রাজশাহী কলেজ বিএনসিসি সহযোগী অধ্যাপক  রাষ্ট্রবিজ্ঞান বিভাগ  নাসরিন আখতার বানু উপস্থিত ছিলেন। এসময় রাজশাহী কলেজের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে রাজশাহী কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহা. আব্দুল খালেক বলেন, বর্তমান সরকারের শিক্ষাবান্ধব বিভিন্ন কর্মসূচির কারণে দেশের নিরক্ষরতার হার অনেক কমেছে। নিরক্ষরমতা সমাজের জন্য একটি বোঝা। এসডিজি লক্ষ্যমাত্রার অন্যতম একটি লক্ষ্য হলো নিরক্ষরতা দূরীকরণ। বর্তমান সরকার এখানে সফলতা দেখিয়েছে।
তিনি আরও বলেন, একজন স্বাক্ষরিত মানুষ দেশের উন্নয়ন এবং উন্নয়নশীল দেশ গড়তে ভূমিকা রাখে। তাই উন্নত রাষ্ট্র গঠনে আগে নিরক্ষরতা দূর করতে হবে। বর্তমানে বাংলাদেশে শিক্ষার হার ৭৪.৬৬ শতাংশ। তাই সরকারের পাশাপাশি আমাদেরও এগিয়ে আসতে হবে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, শিক্ষার্থী হিসেবে দেশের উন্নয়নের জন্য যদি একজন করে বয়স্ক মানুষকে শিক্ষার আওতায় নিয়ে আসতে পারি। প্রতিটি শিক্ষার্থী একজন মানুষকে সাক্ষরতার আওতায় নিয়ে আসলে দেশে অল্প সময়ের মধ্যে সাক্ষরতার হার শতভাগে চলে আসবে।

আরপি/ এসএইচ ১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top