রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু


প্রকাশিত:
২৭ আগস্ট ২০২২ ০৩:১৫

আপডেট:
২৭ আগস্ট ২০২২ ০৩:২৮

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (২৬ আগস্ট) বেলা ১১টায় রাজধানীর আটটি কেন্দ্রে একযোগে শুরু হওয়া এক ঘণ্টার এ ভর্তি পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত।


কেন্দ্রগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ ও গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ।

এবার সাত কলেজে বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি। এরমধ্যে ভর্তির জন্য আবেদন করেছেন প্রায় সাড়ে ২৬ হাজার শিক্ষার্থী।

সকালে সরেজমিনে রাজধানীর ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ এবং গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র ঘুরে দেখা গেছে, সকাল থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রের সামনে ভিড় করেছেন। অনেক পরীক্ষার্থীর সঙ্গেই অভিভাবকও এসেছেন। কেন্দ্রে প্রবেশের ক্ষেত্রে পরীক্ষার্থীরা যেন ঘড়ি, ব্যাগ, মোবাইলসহ যে কোনো ইলেকট্রনিক ডিভাইস বহন করতে না পারে সেদিকে সতর্ক রয়েছে কর্তৃপক্ষ। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রতিটি কেন্দ্রের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মেয়েকে নিয়ে ভর্তি পরীক্ষায় আসা রোকসানা আক্তার নামের একজন অভিভাবক জাগো নিউজকে বলেন, মেয়ের শখ ইডেন কলেজে ভর্তি হবে। ভালো প্রস্তুতি নিয়েছে। আশা করছি ভর্তির সুযোগ পাবে।


কথা হয় পরীক্ষা দিতে আসা রফিক আহমেদ নামের এক শিক্ষার্থীর সঙ্গে। তিনি বলেন, ভালো প্রস্তুতি নিয়েছি। আশা করছি পরীক্ষা ভালো হবে।

ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার জাগো নিউজকে বলেন, পরীক্ষাগ্রহণের জন্য ঢাকা কলেজ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। আমরা সবদিকে নজর রাখছি। আশা করছি, কোনো ধরনের বিশৃঙ্খলা বা ভোগান্তি ছাড়াই ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পারবো।

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঢাকার সাতটি ঐতিহ্যবাহী সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। অধিভুক্তির পর থেকে এসব কলেজে শিক্ষার্থী ভর্তি, পরীক্ষা কার্যক্রম, প্রশ্নপত্র প্রণয়নসহ সব ধরনের একাডেমিক কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে পরিচালিত হয়ে আসছে।

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top