রাজশাহী মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


‘কৃষিকে আরও স্মার্ট ও প্রযুক্তিনির্ভর করতে হবে’


প্রকাশিত:
৮ জুন ২০২২ ০১:৫৫

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০৭:৫৮

ছবি: সেমিনার

কৃষিই আমাদের অর্থনীতির একমাত্র রক্ষাকবচ। বাংলাদেশের অর্থনীতির গুরুত্বপূর্ণ খাতটিতে বাজেট বরাদ্দ উল্লেখযোগ্যভাবে বাড়ানোসহ কৃষিকে আরও স্মার্ট ও প্রযুক্তিনির্ভর করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড.আতিউর রহমান।

মঙ্গলবার (৭ জুন) সকাল ৭টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে আয়োজিত ‘বৈশ্বিক অর্থনীতি ও বাংলাদেশের বাস্তবতা’ শীর্ষক সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সাবেক এই গভর্নর।

উপ-উপাচার্য অধ্যাপক মো.সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে ও রেজিস্ট্রার আব্দুস সালামের সঞ্চালনায় তিনি আরো বলেন, কৃষি আমাদের রক্ষাকবচ বাজেটে তাই কৃষির বিকাশ নিশ্চিত করার উদ্যোগ থাকতে হবে। এছাড়া কৃষি ভর্তুকি তিন গুণ বাড়িয়ে ৩০ হাজার কোটি টাকা করে কৃষি সংশ্লিষ্ট সরকারি জনবলের দক্ষতা ও সক্ষমতা বাড়াতে বরাদ্দ রাখতে হবে। কৃষি গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ বাড়িয়ে ব্যক্তিগতভাবে এবং ব্যক্তিখাতে যারা কৃষি গবেষণা করছেন তাদের জন্য প্রণোদনা দিতে হবে।

সাবেক এই গভর্নর বলেন, আইসিটি ব্যবহারের মাধ্যমে কৃষি বাজারজাতকরণ এবং তথ্য আদান প্রদান বাড়াতে হবে এবং কৃষি যান্ত্রিকীকরণে দেয়া প্রণোদনা গুলো অব্যাহত রাখতে হবে। এছাড়া কৃষি অবকাঠামো এবং অনলাইন কৃষি বাজারজাতকরণ বাড়াতে বিনিয়োগ নিশ্চিত হলে কৃষিতে নবায়নযোগ্য শক্তি এবং জৈব সার ব্যবহারে উৎসাহিত করতে আলাদা প্রকল্প দরকার হবে।

সেমিনারে ড. আতাউর রহমান আরওদ বলেন, অনানুষ্ঠানিক উদ্যোক্তা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা ভিত্তিক উদ্যোগের জন্য 'ইনোভেশন ফান্ড' বাংলাদেশে বর্তমান প্রেক্ষাপটে খুবই জরুরি বলে মনে করেন সাবেক এই গভর্নর।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.গোলাম সাব্বির সাত্তার। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড.চৌধুরী মো.জাকারিয়া ও কোষাধ্যক্ষ অধ্যাপক (অব) মো. অবায়দুর রহমান প্রামাণিক, বিভিন্ন অনুষদের অধিকর্তাবৃন্দসহ বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top