রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


দেয়ালিকায় ফুটে উঠেছে সার্ধশতবর্ষের ইতিহাস


প্রকাশিত:
২ এপ্রিল ২০২২ ২১:৪১

আপডেট:
১৬ জুলাই ২০২৪ ১২:৪৬

ছবি: দেয়ালিকা উন্মোচন

সত্য, সুন্দর, বিশ্বজনীনতা, পবিত্রতা, জ্ঞান, বন্ধুত্ব ও পরমতসহিষ্ণুতায় আলোকিত মানুষ গড়ার প্রদীপ শিখা হয়ে পথচলা উপমহাদেশের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহী কলেজ। সার্ধশতবর্ষে পা দিয়েছে উপমহাদেশের ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠানটি। আলোকিত মানুষ তৈরির মূলমন্ত্র নিয়ে ১৮৭৩ সালে প্রতিষ্ঠিত হওয়া কলেজটি পেয়েছে শ্রেষ্ঠত্বের স্বীকৃতি। প্রমত্তা পদ্মার তীর ঘেঁষে ছয়জন ছাত্র নিয়ে যাত্রা শুরু করা কলেজটি স্ব-মহিমায় উজ্জ্বল ঐতিহ্যের ধারক।

দীর্ঘ ১৫০ বছরের পথচলার চিত্র রংতুলির আঁচড় ও গল্পে ফুটিয়ে তুলেছে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। তাদের প্রকাশিত দেয়ালিকায় ফুটে ওঠেছে দেশসেরা এই বিদ্যাপীঠের গৌরবদীপ্ত ইতিহাস। বর্তমান প্রজন্মের কাছে রাজশাহী কলেজের গৌরবময় ইতিহাস তুলে ধরতেই ব্যতিক্রমী এ আয়োজন করে সংগঠনটি। শিক্ষায়তনকে নিয়ে মনের ক্যানভাসে থাকা হাজারো কথা দেয়ালিকায় উপস্থাপন করেছেন ইউনিটির সদস্যরা।

রাজশাহী কলেজের ১৫০ বছরে পদার্পণ উপলক্ষে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির শহীদ শামসুল আলম পত্রিকা ফলকে এ দেয়ালিকা প্রকাশ করা হয়। শুক্রবার (১ এপ্রিল) দুপুর ২টার দিকে আরসিআরইউ সভাপতি মাহাবুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এ দেয়ালিকার উন্মোচন করেন রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক।

এ সময় তিনি বলেন, রাজশাহী কলেজের সার্ধশতবর্ষে পদার্পণ উপলক্ষে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। যা নি:সন্দেহে প্রশংসিত। দেয়ালিকায় রাজশাহী কলেজের ইতিহাস, ঐতিহ্য, পথচলা লেখনির মাধ্যমে ফুটিয়ে তুলেছে শিক্ষার্থীরা।

তিনি আরও বলেন, স্বদেশী আন্দোলন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬২ এবং ১৯৬৯ ছাত্র আন্দোলন, ১৯৭১ এর মহান স্বাধীনতা আন্দোলনসহ জাতির সংকটকালীন মূর্হূতে দেশসেরা এই প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের অবদানসহ কলেজের নৈসর্গিক রূপ কলমের আচড়ে তুলে ধরেছে। এমন আয়োজনের মধ্যে দিয়ে আরসিআরইউ কলেজের প্রতি গভীর ভালোবাসার প্রকাশ ঘটিয়েছে।

উদ্বোধন কালে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ও সমাজকর্ম বিভাগের প্রধান প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক ও বাংলা বিভাগের প্রফেসর ড. ইব্রাহিম আলী।

আরসিআরইউ’র সাধারণ সম্পাদক আবু সাঈদ রনির পরিচালনায় অনুষ্ঠানে সাংগঠনিক সম্পাদক আব্দুল হাকিম, অর্থ সম্পাদক বদরুদ্দোজা, দপ্তর সম্পাদক সেহের আলী দূর্জয়, প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পাদক আফসানা মিমি, নির্বাহী সদস্য সুজন আলীসহ নতুন সহযোগী সদস্যরা উপস্থিত ছিলেন।

 

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top