রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম বিভাগে চলচ্চিত্র প্রদর্শনী


প্রকাশিত:
১০ ডিসেম্বর ২০২১ ১১:০৮

আপডেট:
২ মে ২০২৪ ২০:৪৩

ছবি: প্রতিনিধি

অন্ধকার রুম। চারিদিকে পিন পতন নিরবতা। সকলের চোখ আটকে রয়েছে নীলাভ আলোর পর্দার উপর। পর্দায় চলছে এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসের (অ্যাপসা) ১৪তম আসরে যৌথভাবে গ্রান্ড জুরি পুরষ্কার প্রাপ্ত বাংলাদেশী চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’।

চলচ্চিত্রটি বর্তমান সময়ের প্রেক্ষাপটে নির্মিত। চলচ্চিত্রটিতে দেখা যায়, মানুষকে জীবনে অনেক সিদ্ধান্ত নিতে হয়। কোনো কোনো সিদ্ধান্ত নেয়া সত্যিই কঠিন।

এ ক্ষেত্রে দৃঢ় চরিত্রের কোনো মানুষ তার অটল সিদ্ধান্তের জন্য যদি তাকে কঠিন মূল্য দিতে হয় এবং তা জেনেও তার অবস্থানে অবিচল থাকেন তেমনই এক চরিত্রের নাম রেহানা মরিয়ম নূর। চরিত্রটিতে রেহানা একজন প্রতিবাদী, সংগ্রামী, সাহসী নারী ও মা এবং একই সঙ্গে পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তির দৃশ্যে দেখা যায়।

চলচ্চিত্রের শিক্ষা, প্রচার ও প্রসারের লক্ষ্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষক ছালমা জান্নাত ও রমজান আলীর তত্ত্বাবধানে বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টা থেকে ৩টা পর্যন্ত বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনের ৩১৩নং রুমে চলচ্চিত্রটির প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এ চলচ্চিত্র প্রদর্শনী শিক্ষার্থীদের জন্য কতটা উপকারী-তা জানতে চাইলে বিভাগের প্রভাষক ছালমা জান্নাত বলেন, শিক্ষার্থীদের মানসিক বিকাশে চলচ্চিত্র বিশাল ভূমিকা রাখে।শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি বিনোদনমূলক শিক্ষা দেওয়ার জন্য এই চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আমরা প্রতি সপ্তাহে নির্দিষ্ট একটা দিন বৃহস্পতিবার এর জন্য নির্ধারিত রেখেছি। সিনেমা দেখার পাশাপাশি আমরা শিক্ষার্থীদের চলচ্চিত্র রিভিউ করাও শিখাচ্ছি। এ থেকে তারা চলচ্চিত্র দেখে কী শিখছে তা প্রকাশ করতে পারছে এবং চলচ্চিত্র তৈরির কলাকৌশল সম্পর্কে জানতে পারছে।

প্রদর্শনীকালে জার্নালিজম,কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী সাদিক-উল-ইসলাম বলেন, বর্তমান সময়ের প্রেক্ষাপটে ‘রেহানা মরিয়ম নূর’ একটি যুগোপযোগী সিনেমা।

এখানে রেহানাকে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে দেখা গেছে। এছ্ড়াাও মুভিতে দেখা গেছে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে যেয়ে তাকে নানা ধরণের বাঁধার মুখোমুখি হতে হয়েছে। বিভাগের পক্ষ থেকে এ ধরণের মুভি দেখানোর উদ্যোগ আসলেই প্রশংসনীয়।

 

আরপি/ এমএএইচ-২২



আপনার মূল্যবান মতামত দিন:

Top