রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


নান্দনিকতা ছড়াচ্ছে রাবির হবিবুর রহমান হল


প্রকাশিত:
২৯ অক্টোবর ২০২১ ০৩:৪০

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৪:০৩

ছবি: হবিবুর রহমান হল

দীর্ঘ উনিশ মাস বন্ধের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হল খুলেছে গত ১৭ অক্টোবর। এই সময়ে শিক্ষার্থীদের আনাগোনা না থাকায় বসবাসের জন্য প্রায় অনুপযোগী হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয়ের হলগুলো। তাই শিক্ষার্থীদের থাকার উপযোগী করতে হল সংস্কার ও অবকাঠামো উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ৫ কোটি ১০ লাখ টাকা বরাদ্দ দেয়।

এরপর থেকে শুরু হয় বিশ্ববিদ্যালয় প্রশাসনের হল সংস্কারের কাজ। চলছে সকল হলের উন্নয়নের কাজ। এদিকে আবাসিক হলের অবকাঠামোগত উন্নয়ন ও গুণগত মান বৃদ্ধি করতে পিছিয়ে নেই বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হল। হলের সৌন্দর্য ও নান্দনিকতা বাড়াতে কিছু কাজ শেষ করা হয়েছে এবং নেয়া হয়েছে বেশকিছু উদ্যোগ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আবাসিক শিক্ষার্থীদের করোনা সংক্রমণ এড়াতে ও শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হল গেইটে স্থাপন করা হয়েছে হাত ধোয়ার বেসিন। দোতলায় স্থাপন করা হয়েছে চার বেডের দুটি আইসোলেশন রুম। করোনা মহামারীর শেষ হলে এই দুটি রুমকে প্রাক্তন শিক্ষার্থীদের জন্য গেস্ট রুম করা হবে। টয়লেট ও ওয়াশরুমগুলোতেও চলছে সংস্কারের কাজ। সেইসাথে বৈদ্যুতিক লাইন নতুন সংযোগ দেয়া হয়েছে। ক্যান্টিন এবং ডাইনিং-এ নতুন করে মোজাইক করা হয়েছে।

হল সংস্কারের বিষয়ে জানতে চাইলে প্রাধ্যক্ষ জাহিদুল ইসলাম বলেন, হল সংস্কারের বেশ কিছু কাজ প্রায় সম্পন্ন হয়েছে আর অল্প কিছু বাদ আছে। এর আগে নিচতলার শিক্ষার্থীদের জানালা দিয়ে বিভিন্ন ধরনের সামগ্রী চুরি হয়ে যেত। তাই হলের পেছনের দিকে সম্পূর্ণ জায়গাটায় লোহার গ্রিল লাগানোর কাজ শুরু করেছি। আমাদের হলের গ্রন্থাগারকে সমৃদ্ধ করেছি। এছাড়াও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এই হলে বঙ্গবন্ধু কর্নার নির্মাণের জন্য প্রস্তাবনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, সর্বোপরি শিক্ষার্থীদের সুবিধার্থে যতটা সম্ভব কাজ করার চেষ্টা করছি। যাতে হলে একটা শিক্ষার্থীবান্ধব পরিবেশ তৈরি হয়।

 

 

আরপি/এসআর-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top