রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


রাবিতে ‘জোহা হল কথা কয়’ নাটকের রিহার্সাল শুরু


প্রকাশিত:
৯ অক্টোবর ২০২১ ০৪:৫১

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ২০:৫৭

ছবি: শ্রদ্ধাঞ্জলি অর্পণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ১৯৭১ সালের গণহত্যা ও শহীদ শামসুজ্জোহা হলের টর্চার অবলম্বনে ‘জোহা হল কথা কয়’ নাটকের আনুষ্ঠানিক রিহার্সাল শুরু হয়েছে। শুক্রবার (৮ অক্টোবর) বিকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলের বিভিন্ন রুমে এ রিহার্সাল শুরু হয়।

এর আগে হলে প্রবেশের পূর্বে নাটকের শিল্পিরা শহীদ শামসুজ্জোহার মাজারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে শহীদ জোহার স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল-ইসলাম, প্রক্টর লিয়াকত আলীসহ সহকারী প্রক্টরবৃন্দ।

এ বিষয়ে জানতে চাইলে নাটকের নাট্যকার ও নির্দেশক অধ্যাপক আতাউর রহমান রাজু বলেন, ১৯৭১ সালের গণহত্যা ও শহীদ শামসুজ্জোহা হলের টর্চার অবলম্বনে নাটকটি নির্মাণ করা হচ্ছে। তাই নাটকটির নাম দেওয়া হয়েছে ‘জোহা হল কথা কয়’। এই নাটকটি পরিবেশিত হবে পরো জোহা হল জুড়ে। এই নাকটিতে ২৫০ এর বেশি শিল্পি অভিনয় করবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারি, পুরো রাজশাহী শহরের বিভিন্ন সংস্কৃতিক ব্যক্তিত্য এখানে অংশগ্রহণ করেছে। এমনকি এখানে যারা যুদ্ধ করেছেন সেই সকল মুক্তিযোদ্ধারাও এখানে অভিনয় করবেন।

তিনি আরও বলেন, এই নাটকের রিহার্সাল বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনেক আগেই শুরু হয়েছে। যেহেতু জোহা হল টর্চার অবলম্বনে নাটকটি। তাই আজ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে শুরু হলো রিহার্সাল। তাই শহীদ শামসুজ্জোহার মাজারে শ্রদ্ধা জানিয়ে তারা হলে প্রবেশ করা। এই নাটকটি সফলভাবে সম্পন্ন করতে সর্বস্তরের মানুষের সহযোগীতা কমনা করেন তিনি।

উল্লেখ্য, নাটকটি নভেম্বর মাসের ৮-৯ তারিখ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এটি অনুষ্ঠিত হবে। এর তত্বাবধায়ন করছে রাজশাহী জেলা প্রশাসন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।

 

 

 

আরপি/এসআর-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top