রাজশাহী সোমবার, ২২শে জুলাই ২০২৪, ৮ই শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজে জাতীয় শোক দিবস পালিত


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২১ ০৩:৫৭

আপডেট:
১৬ আগস্ট ২০২১ ০৩:৫৭

ছবি: রাজশাহী পোস্ট

নানা আয়োজনে রাজশাহী কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করে কলেজ প্রশাসন। কর্মসূচির মধ্যে ছিল বিভাগ পর্যায়ে ভার্চুয়াল আলোচনা সভা ও সেমিনার, রচনা প্রতিযোগিতা, স্বরচিত কবিতা, চিত্রাঙ্কন, কুইজ, কবিতা আবৃত্তি, হামদ-নাত প্রতিযোগিতা এবং বিশেষ দোয়া মাহফিল।

কর্মসূচির অংশ হিসেবে রোববার সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ৯ টায় কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেকের নেতৃত্বে বিভিন্ন বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের উপস্থিতিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়। পরবর্তীতে বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের সদস্যদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে এক মিনিট নীরবতা পালন করে সকাল ১০ টায় ভার্চুয়াল আলোচনা সভা শুরু হয়।

অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর মো. নুরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। অন্যদের মধ্যে মুখ্য আলোচক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল মতিন, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. ইব্রাহিম আলী, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ প্রমূখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মো. নুরুল আলম বলেন, বঙ্গবন্ধু ব্যক্তিগত কারণে রাজনীতি করেননি; তিনি রাজনীতি করেছিলেন মানুষের জন্য। আত্মনির্ভরশীল জাতি গঠনের জন্য তিনি শিক্ষা, অর্থনৈতিক উন্নয়ন, প্রশাসনিক বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকার ব্যবস্থা পুনর্গঠন করেছিলেন। কিন্তু এগুলো বাস্তবায়নের আগেই তাকে নির্মমভাবে হত্যা করা হয়। বিশেষ অতিথির বক্তব্যে সাবেক অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে জাতির পিতার আদর্শকে নিষ্ঠার সাথে অনুসরণের জন্য উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান।

এসময় অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেক জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ ও নিষ্ঠার পরিচয় তুলে ধরে দেশের আগামী প্রজন্ম তথা শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে জাতি গঠনে এগিয়ে আসার জন্য আহ্বান জানান।

সভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বাদ যোহর কলেজ মসজিদে ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল আয়োজনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি সমাপ্ত হয়।

 

 

আরপি/এসআর-১৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top