রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


রাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচিতে প্রক্টরের বিরুদ্ধে বাঁধার অভিযোগ


প্রকাশিত:
২ জুন ২০২১ ২২:৪০

আপডেট:
২ জুন ২০২১ ২২:৪২

রাবি প্রতিনিধি


বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে অবস্থান কর্মসূচি পালণ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বুধবার বেলা সাড়ে ১১টা থেকে প্রায় ঘন্টাব্যাপী তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে এ কর্মসূচি পালন করেন।

এসময় প্রক্টর তাদের কর্মসূচিতে বাঁধা দিয়েছে বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। তবে ভারপ্রাপ্ত প্রক্টরের দাবি বাঁধা দেওয়া হয়নি। শুধুমাত্র মাইক ব্যবহার করতে না করা হয়েছে।

অবস্থান কর্মসূচিতে শিক্ষর্থীরা বলেন, দেশের সবকিছু চলছে শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। হল খুললে নাকি করোনা বেড়ে যাবে শিক্ষকরা বলছেন। হলে করোনা থাকলে শিক্ষক কোয়াটারগুলোতে কি করোনা নেই? হল বন্ধ রাখলে বিশ্ববিদ্যালয়ের সবগুলো কোয়াটারও বন্ধ করুন। প্রশাসন নিজেদের স্বার্থের সময় স্বায়ত্বশাসন বলে চিল্লায়। বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে বলেন শিক্ষামন্ত্রণালয় নির্দেশ দিলে খুলব। এখন আপনাদের স্বায়ত্বশাসন কোথায়? নিজেদের স্বার্থে লাগলে স্বায়ত্বশাসনের বুলি আওরা।

এছাড়াও শিক্ষার্থীরা বলেন, আমরা অনেক আশ্বাস পেয়েছি আর আশ্বাস পেতে চাই না। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হোক এটাই আমরা চাই। যতদিন বিশ্ববিদ্যালয় না খুললে আমরা ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাব ।

প্রক্টরের বাঁধা দেওয়ার বিষয়ে আন্দোলনকারী শিক্ষার্থী মহাব্বত হোসেন মিলন বলেন, প্রক্টর আমাদের কাছে গিয়ে বলেন আমরা কার অনুমতি নিয়ে আন্দোলন করছি। বিশ্ববিদ্যালয়ে সবধরনের সভাসমাবেশ ও আন্দোলন করা নিষিদ্ধ। তারা প্রক্টোরিয়াল বডির সদস্যরা আমাদের মাইক ব্যবহার করতে বাঁধা দেন।

এবিষয়ে ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলী বলেন, বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ক্যাম্পাসে সভা-সমাবেশ করতে হলে অনুমতি নিতে হয়। কিন্তু তারা অনুমতি নেয়নি। তাছাড়া ক্যাম্পাসে মাইক ব্যবহারের ওপরও বিধিনিষেধ রয়েছে। তাদেরকে মাইক ব্যবহার না করতে বলা হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহাব্বত হোসেন মিলনের সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য দেন আরবি বিভাগের শিক্ষার্থী মাহফুজ আনাম, ফলিত গণিতের রেজাউল ইসলাম, গণিত বিভাগের শিক্ষার্থী মাসুমা আক্তার প্রমুখ।

প্রসঙ্গত, আগামীকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভা হওয়ার কথা। সভায় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে।

 

আরপি / আইএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top