রাজশাহী রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীর দোকানপাট খুলছে পরশু, বন্ধ থাকবে থিম ওমর প্লাজা


প্রকাশিত:
৯ মে ২০২০ ০৫:১৩

আপডেট:
৯ মে ২০২০ ০৫:১৫

রাজশাহীর আরডিএ মার্কেট ফটক- ফাইল ছবি

আগামী রোববার (১০ মে) থেকে খুলে দেয়া হবে রাজশাহীর বিভিন্ন মার্কেট ও দোকানপাট। সরকারী নির্দেশনা ও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। এ তথ্য নিশ্চিত করেছেন ব্যবসায়ী সমন্বয় পরিষদের নেতৃবৃন্দ।

স্বাস্থ্যবিধি মেনে ১০ মে (রোববার) থেকে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সীমিত পরিসরে দোকানপাট, শপিংমল খোলা রাখার অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সোমবার (৪ মে) এই ঘোষণার পরপরই দোকানপাট খোলার ব্যাপারে সিদ্ধান্ত নিতে আলোচনায় বসেন রাজশাহীর ব্যবসায়ী নেতারা। রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী আলোচনার বিষয়টি নিশ্চিত করেছেন।

সরকারী নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি আলাদা মনিটরিং করা হবে বলেও জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। এছাড়াও একসাথে যেন অধিক মানুষ মার্কেটে ভিড় করতে না পারেন, সেজন্য আইনশৃঙ্খলারক্ষাবাহিনীর সহযোগিতায় মার্কেটের এক গলি দিয়ে ঢুকে শপিং শেষে অন্য গলি দিয়ে বের হওয়ার ব্যবস্থা রাখা হবে।

রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী জানান, সরকারী নির্দেশনা মেনে ১০ মে থেকে দোকানপাট খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৪ মে সরকারি ঘোষণার পরেই আমরা ব্যবসায়ীদের সাথে বসে দোকানপাট খোলার সিদ্ধান্ত নিই। শতভাগ সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলা রাখা হবে। সরকার বললে আমরা দোকান খুলব, নিষেধ করলে খুলব না।

এই ব্যবসায়ী নেতা আরও বলেন, দোকানপাট খোলার পরে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা সেটাও তদারকি করা হবে। ব্যবসায়ী সমন্বয় পরিষদের উদ্যোগে বাজার মনিটরিংয়ের ব্যবস্থা করা হবে। কে নির্দেশনা মানছেন, আর কে মানছেন না তা দেখা হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
মার্কেট খুলে দেয়া হলে মানুষের ভিড়ে স্বাস্থ্যবিধি বাস্তবায়ন কতটা সম্ভব হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রশাসনের সহযোগিতা চেয়েছি। তাদের সহযোগিতায় মার্কেটে যেন একসাথে অনেক লোক ঢুকতে না পারে সেদিকে নজর রাখা হবে। এছাড়াও মার্কেটের একদিক দিয়ে প্রবেশ ও অন্য পথ দিয়ে বের হওয়ার ব্যবস্থা রাখা হবে বলে জানান তিনি।

আরও পড়ুন : হেঁটে বাড়ি রওনা দেওয়া ১৫ শ্রমিক ট্রেনের চাকায় পিষ্ট হয়ে নিহত

এদিকে, ইতোমধ্যেই চুপিচুপি দোকান খুলতে দেখা গেছে কিছু ব্যবসায়ীকে। আর দোকান খোলার ছবি তুলতে গিয়ে গত বৃহস্পতিবার দুপুরে লাঞ্চিত হয়েছেন তিন ফটো সাংবাদিক। সেদিন একজন ফটোসাংবাদিক খুলে রাখা একটি দোকানের ছবি তুলছিলেন। তখন সাহেববাজার এলাকার ‘রোজ কসমেটিক্স সেন্টার’ নামের দোকানের মালিক নুরুজ্জামান রুবেল তার কর্মচারীদের নিয়ে ফটোসাংবাদিককে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এ সময় অন্য দুজন তাকে রক্ষায় এগিয়ে গেলে তাদেরও লাঞ্ছিত করা হয়। পরে স্থানীয় লোকজন তাদের উদ্ধার করেন।

এদিকে, সাধারণ মানুষের স্বাস্থ্যসুরক্ষার কথা বিবেচনায় রাজশাহীর অত্যাধুনিক শপিং কমপ্লেক্স থিম ওমর প্লাজা বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। পূর্বেই শপিংমলটি বন্ধ রাখার ইঙ্গিত দিয়েছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী।

মার্কেট বন্ধের ঘোষণা দিয়ে থিম ওমর প্লাজার প্রধান ফটকে একটি ব্যানার সাঁটানো হয়েছে। এতে বলা হয়েছে, “বিশ্বব্যাপী করোনা ভাইরাস এর মহামারির কথা বিবেচনা করে দেশ জাতির স্বার্থে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষে থিম ওমর প্লাজা কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী থিম ওমর প্লাজার মার্কেট আগামী ১০ মে, ২০২০ ইং হতে ঈদ-উল-ফিতর এর পরবর্তীকালীন সময় পর্যন্ত বন্ধ ঘোষণা করা হলো।”

মার্কেট বন্ধের ঘোষণা দিয়ে থিম ওমর প্লাজার প্রধান ফটকে ব্যানার সাঁটানো

তবে মার্কেট খোলা নিয়ে স্বাস্থ্যঝুঁকি বাড়বে বলে সংশয় প্রকাশ করেছেন সচেতন নাগরিকরা। তারা জানান, একটি ঈদের শপিং না করলেও ঈদ পালন করা সম্ভব। কিন্তু মার্কেট খোলা হলে করোনা সংক্রমণ ঝুঁকি বাড়বে, মৃত্যুর দিকে এগিয়ে যাবে মানুষ।

আরও পড়ুন : বসে থেকে ত্রাণ না পেয়ে খালি হাতে ফিরলো শিশুরা

প্রসঙ্গত, সোমবার (০৪ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কেট খোলার অনুমতি দেয়া হয়। এতে বলা হয়, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১০ মে (রোববার) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সীমিত পরিসরে দোকানপাট, শপিংমল খোলা রাখা যাবে।

এর আগে দুপুরে ব্যবসা-প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয় সরকার। রমজান ও আসন্ন ঈদকে সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালু রাখার স্বার্থে দোকান খোলা রাখা যাবে। মন্ত্রিপরিষদ বিভাগ পৃথক আদেশ জারি করে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়, কেনাবেচার সময় সামাজিক (পারস্পরিক) দূরত্ব বজায় রাখাসহ সব স্বাস্থ্যবিধি প্রতিপালন করতে হবে। বড় বড় শপিংমলের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে। 

 

আরপি/ এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top