রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


বাঘায় বিষ প্রয়োগে মাছ নিধন


প্রকাশিত:
২২ জুন ২০২০ ২৩:০০

আপডেট:
২২ জুন ২০২০ ২৩:০২

ছবি: জব্দকৃত জাল

রাজশাহীর বাঘায় খাঁয়েরহাট এলাকার পদ্মা নদীতে বিষ প্রয়োগ করে মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। সোমবার ( ২২ জুন) সকালে নদীতে বিভিন্ন প্রজাতির মাছ ভেসে উঠতে দেখে প্রশাসনকে খবর দেন স্থানীয়রা। সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে একজনের অর্থ দন্ডসহ নিষিদ্ধ জাল জব্দ করা হয়েছে।

স্থানীয়রা জানান, প্রায় ২ কিলোমিটার এলাকাজুড়ে মৃত-মৃতপ্রায় অবস্থায় বিভিন্ন প্রজাতির মাছ ভেসে উঠে। অনেকেই সেই মাছ ধরছেন। তাদের ধারণা নদীর মাছ ধরার কৌশল অবলম্বন করে বিষ প্রয়োগ করা হয়েছে।

জানা গেছে, বর্তমানে নদীর মরা খালে পানি আসায় খাঁয়ের হাট এলাকার মতি মন্ডলের ছেলে আলমগীর তার সাত পার্টনারকে নিয়ে মাছ চাষ করেন। নদীতে যারা মাছ চাষ করছেন তারাই মাছ ধরার জন্য বিষ প্রয়োগ করেছেন বলে ধারনা করেছেন স্থানীয়রা ।

বাঘা উপজেলা মৎস্য অফিসার (ভারপ্রাপ্ত) আমিনুল ইসলাম বলেন, খবর পেয়ে নির্বাহি ম্যাজিস্টেট নিয়ে ভ্রামমান আদালত পরিচালনা করা হয়। এ সময় অবৈধভাবে নদীতে মাছচাষের অপরাধে ও নিষিদ্ধ জাল বিছানোর অপরাধে মাছচাষি আলমগীর হোসেনের ৫ হাজার টাকা জরিমানা করে তাৎক্ষনিক তা আদায় করাসহ জাল জব্দ করা হয়েছে। তবে মাছগুলো সরিয়ে ফেলার কারণে জব্দ করা যায়নি।

ভ্রাম্যমান আদালতের নির্বাহি ম্যাজিস্টেট, সহকারি কমিশনার (ভূমি) আলপনা ইয়াসমিন জানান, কে বা কারা বিষ প্রয়োগ করেছে তা জানা যায়নি। নদীতে অবৈধভাবে মাছ চাষ এবং নিষিদ্ধ জাল ব্যবহারের অপরাধে একজনের জরিমানা করে জালগুলো জব্দ করা হয়েছে। তবে বেআইনি কাজের সাথে জড়িতদের সনাক্ত করে আইনের আওতায় আনার জন্য সংশ্লিষ্ট মৎস্য বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।


বাঘা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আকতারুজ্জামান বলেন, বিষের ধরন অনুযায়ী মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য অনিরাপদ ও খুব ঝুঁকিপুর্ন।

 

আরপি/আআ-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top