রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


যেভাবে বাড়ে কৃষিপণ্যের দাম: খাদ্যমন্ত্রী


প্রকাশিত:
৬ সেপ্টেম্বর ২০২২ ০২:৫১

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৮:১৩

ফাইল ছবি

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার নিজের এলাকা নওগাঁর ১৩ টাকা কেজি পটল কীভাবে ঢাকায় ৬০ টাকা বিক্রি হয় তা বুঝতে পারছি না বলে জানিয়েছেন । তবে মন্ত্রী মনে করেন, সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার অভাবে এভাবে দাম বেড়ে যায়। তাই এইদিকে জোর দিতে হবে।

সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির ১৭তম জাতীয় সম্মেলন ও বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক ও টেকসই কৃষি উন্নয়ন শীর্ষক সেমিনারে মন্ত্রী একথা বলেন।

নিত্যপণ্যের বাজারে সিন্ডিকেটের খবর নতুন নয়। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্মের কথাও সবার জানা। তাই কৃষি অর্থনীতিবিদ সমিতির সেমিনারেও এ বিষয়টি বক্তাদের আলোচনায় উঠে এসেছে। সিন্ডিকেট ভেঙে দেওয়ার কথাও বলেছেন বক্তারা।

সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার কথা তুলে ধরে খাদ্যমন্ত্রী বলেন, আমার এলাকা নওগাঁ থেকে ১৩ টাকা কেজি পটল কিনে নিয়ে এসেছি। কিন্তু ঢাকায় পটল ৬০ টাকা কেজি৷ এটা কীভাবে হলো বুঝতে পারছি না। তাই আমাদের বাজার ব্যবস্থাপনায় জোর দিতে হবে।

খাদ্যমন্ত্রী বলেন, ধীরে ধীরে কিন্তু জমি কমছে। কিন্তু কৃষিতে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করার কারণে উৎপাদন বাড়ছে। জমি কমছে, কারখানা হচ্ছে, খামার হচ্ছে, পাশাপাশি উৎপাদন কিন্তু চার থেকে পাঁচ গুণ বাড়ছে। তাই আমাদের কৃষিভিত্তিক উৎপাদনে জোর দিতে হবে।

চালের বাজারের অস্থিরতা নিয়ে সাধন চন্দ্র বলেন, তেলের দাম যখন বাড়লো সেখানে চালবাহী ট্রাকে ভাড়াও বাড়ল। কিন্তু যে পরিমাণ ভাড়া বেড়েছে তাতে সব মিলিয়ে সর্বোচ্চ কেজিতে এক টাকা বাড়তে পারে। কিন্তু সেটা বাড়িয়ে দেয়া হলো অনেক বেশি। পরে আমরা যখন বললাম ওএমএস কার্যক্রম আরও বেশি করে শুরু করবো, ডিলার বাড়িয়ে দিলাম। বরাদ্দও বাড়ালাম। এখন কিন্তু ধীরে ধীরে কমতে শুরু করেছে।

মন্ত্রী বলেন, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের প্রভাব বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পড়বে। কিন্তু এটাকে কেন্দ্র করে কেউ যাতে ঘোলা পানিতে মাছ শিকার করতে না পারে সেজন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

দুই দিনব্যাপী জাতীয় সম্মেলন ও সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি সাজ্জাদুল হাসান।

 

আরপি/ এসএইচ ০১



আপনার মূল্যবান মতামত দিন:

Top