রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


বাঘায় শেষ হলো ম্যাংগো ব্রান্ডিং কম্পিটিশন


প্রকাশিত:
৩ জুলাই ২০২১ ১৯:১৬

আপডেট:
৩ জুলাই ২০২১ ১৯:২৭

রাজশাহীর বাঘায় আমকে বিশ্বে পরিচিতি করতে “ম্যাংগো ব্র্যান্ডিং কম্পিটিশন-২০২১ শেষ হয়েছে। শুক্রবার রাতে এর চুড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে। এ আয়োজনের মধ্যে উত্তম কৃষি ব্যবস্থাপনা ও নীতিমালা অনুসরণ করে ৮টি শর্ত আরোপ করা হয়েছে। এ শর্তে যারা জয়ী হবেন তাদের আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে।

উপজেলা কৃষি অফিসারের কার্যালয়, বাঘা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা প্রশাসন ও “আমাদের বাঘা ফেসবুক গ্রুপে”র সহযোগিতায় ১০ জুন থেকে ২০ জুন পর্যন্ত এ কম্পিটিনে ১ শ ৫০ জন অংশগ্রহন করেন। তাঁরা “আমাদের বাঘা ফেজবুক গ্রুপে নিজেদের লিখা শ্লোগান জমা দেন। প্রতিযোগীদের শ্লোগানের মধ্যে থেকে উপজেলা প্রশাসন সেরা ১০টি শ্লোগান বাছাই করেন।

পরে সেরা ১০টি শ্লোগানকে উপজেলায় বসবাসকারি সাধারণ জনসাধারণের জন্য অন লাইন পোলিং ভোটের কার্যক্রম শুরু করেন। এই কার্যক্রম ২৪ জুন থেকে ৩০ জুন রাত ১১টা ৫৯ মিনিটি পর্যন্ত চলে। অন লাইন ভোটে ৫০ নম্বর ও উপজেলা প্রশাসনের ৫০ নম্বরে ভিত্তিতে সেরা ৩ জনের শ্লোগানকে নির্বাচিত করা হয়। সেরা নির্বাচিত ৩ জনের মধ্যে প্রথম হলেন, বাউসা ইউনিয়নের খাগড়বাড়ীয়া গ্রামের মাসুদ রানা তাঁর শ্লোগান “দেশ ছাড়িয়ে বিদেশে, বাঘার আম শীর্ষে” দ্বিতীয় হলেন, গড়গড়ি ইউনিয়নের চক এনায়েত গ্রামের রুবিনা খাতুন, তাঁর শ্লোগান “ দেশ সেরা বাঘার আম, বিশ্বজুড়ে তার সুনাম” তৃতীয় হলেন, পাকুড়িয়া ইউনিয়নের পানিকুমড়া গ্রামের মোশাররফ হোসেন, তাঁর শ্লোগান “বাঘাবাসির আম স্বর্গের সমান”

জানা যায়, জেলায় ১৭ হাজার ৯৪৩ হেক্টর আম বাগানের মধ্যে বাঘা উপজেলায় ৮ হাজার ৩৬৮ হেক্টর জমিতে আমবাগান রয়েছে। উপজেলায় উল্লেখযোগ্য আমের মধ্যে গোপাল ভোগ, হিমসাগার, আম্রপালি, ল্যাংড়া, তোতাপরি, ফজলি, লক্ষনভোগ (লখনা)। এই আম রপ্তানি করা হচ্ছে ইংল্যান্ড, নেদারল্যান্ড, সুইডেন, নরওয়ে, পর্তুগাল, ফ্রান্স, রাশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে।

বাঘার আমকে বিশ্বে পরিচিতি ঘটানোর এই আয়োজনকে সফলভাবে বাস্তবায়নে সর্বদা অনুপ্রেরণা ও দিক নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

উপজেলা প্রশাসন, ফেইসবুক কমিউনিটি গ্রুপ " আমাদের বাঘা (AMADER BAGHA) " এর এডমিন প্যানেলের প্রতিটি সদস্যকে, যারা শুরু থেকে শেষ পর্যন্ত অক্লান্ত পরিশ্রম করে এই প্রোগ্রামকে সাফল্য মন্ডিত করেছেন। প্রতিটি পর্বেই যারা অংশ গ্রহণ করেছেন সবাইকে উপজেলা কৃষি অফিসারের কার্যালয়, বাঘা, রাজশাহীর পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানানো হয়েছে।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান বলেন, ইতোমধ্যে বাঘার আম দেশে পরিচিত অর্জন করেছে। এ আমের ইতিহাস, ঐতিহ্য ও নিরাপদ আম উৎপাদন এবং বিশ্বে পরিচিত করতে ব্র্যান্ডিং কম্পিটিশন‘২০২১ সফলভাবে শেষ করা হয়েছে। দেশের চলমান লকডাউন পরিস্থিতি স্বাভাবিক হলে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top