রাজশাহী রবিবার, ১২ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


ইডেন ছাত্রলীগের ৭ নেত্রীকে গ্রেফতার না করার নির্দেশ


প্রকাশিত:
১৩ অক্টোবর ২০২২ ০৩:৫৪

আপডেট:
১২ মে ২০২৪ ০২:২৬

ছবি: সংগৃহীত

নিজেদের মধ্যে মারামারির ঘটনায় ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের বহিষ্কার হওয়া সাত নেত্রীকে গ্রেফতার ও হয়রানি না করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আগামী ছয় সপ্তাহের মধ্যে তাদের বিচারিক আদালতে আত্মসমর্পণ করারও নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (১২ অক্টোবর) এ বিষয়ে করা আবেদনের শুনানি করে বিচারপতি মো. সেলিম ও বিচারপতি মো. জাকির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আসামিরা হলেন, রুপা দত্ত, শেখ সানজিদা, মারিয়া, শারমিন আক্তার, মনিকা তালুকদার, সায়েদা বেগম মায়া, তানজিলা আক্তার।

আদালতে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী মেজবা উদ্দীন শরীফ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন মো. রেজাউল করিম।

আদালত থেকে বেরিয়ে আইনজীবী মেজবাহ উদ্দীন শরীফ ঢাকা মেইলকে বলেন, লালবাগ থানায় করা মামলায় ইডেন কলেজের ছাত্রলীগ থেকে বহিষ্কার হওয়া গ্রুপের সাতজনকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এই সময়ে আসামিদের গ্রেফতার ও হয়রানি না করতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি নির্দেশ দিয়েছেন আদালত। ছয় সপ্তাহ মধ্যে আসামিদের ঢাকা মেট্টোপলিট্রন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

গত ২৮ সেপ্টম্বর রাজধানীর লালবাগ থানায় ইডেন কলেজ ছাত্রলীগের স্থগিত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রিতা আক্তার বাদী হয়ে ১৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৪/৫ জনের বিরুদ্ধে মামলাটি করেছিলেন। তিনি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারী হিসেবে পরিচিত।

গত ২৫ সেপ্টেম্বর ক্যাম্পাসে কলেজ ছাত্রলীগের সভাপতি রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়ার সমর্থকদের সঙ্গে সহ-সভাপতিদের সমর্থকদের মধ্যে মারামারির ঘটনায় ১০ জন আহত হন।

এরপর ওইদিন রাতেই ইডেন কলেজ ছাত্রলীগের কমিটি স্থগিত করে সংগঠনটির কেন্দ্রীয় ছাত্রলীগ। একইসঙ্গে সাংগঠনিক শৃঙ্খলাভঙ্গের জন্য ১৬ জনকে সংগঠন থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়।

পরে ২৬ সেপ্টেম্বর ইডেন কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌসী ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সৈয়দ মোস্তফা রেজা নুরের আদালতে মামলার আবেদন করেন। আদালত সেটি আমলে নিয়ে তদন্তের নির্দেশ দেন।

ওই মামলার আসামিরা হলেন- সভাপতি তামান্না জেসমিন রিভা, রাজিয়া সুলতানা, নুঝাত ফারিয়া রোকসানা, মিম ইসলাম, নূর জাহান, ঋতু আক্তার, আনিকা তাবাসসুম স্বর্ণা ও কামরুন নাহার জ্যোতি।

এর দুইদিন পর ইডেন কলেজ ছাত্রলীগের স্থগিত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রিতু আক্তার (সভাপতি-সাধারণ সম্পাদক গ্রুপের অনুসারী) লালবাগ থানায় মামলাটি করেন।

আরপি/ এসএডি-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top