রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


‘জিয়াউর রহমানের আমলে বঙ্গবন্ধুর নাম পর্যন্ত নেওয়া নিষিদ্ধ ছিল’


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২৩ ২২:৪১

আপডেট:
১৬ আগস্ট ২০২৩ ২২:৪১

ছবি: আলোচনা সভা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আমলে প্রতিদিন কারফিউ দিয়ে দেশ চলেছিল। জিয়া কারফিউ দিয়ে দেশ চালালেও আজকে তাকে বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা বলা হচ্ছে। তিনি এমন গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার বিচার চাওয়া নিষিদ্ধ করা হয়েছিল। আইন করে এই হত্যাকাণ্ডের বিচার নিষিদ্ধ করা হয়। বঙ্গবন্ধুর নাম পর্যন্ত নেওয়া নিষিদ্ধ ছিল।’

বুধবার (১৬ আগস্ট) রাজধানীর মাতৃভাষা ইন্সটিটিউটে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় দীপু মনি বলেন, পৃথিবীর যেকোনো স্বাধীন দেশে যখন দল থাকবে তখন সেই দলগুলো স্বাধীনতার পক্ষের দল থাকবে। স্বাধীনতার বিপক্ষের দল নিষিদ্ধ থাকে। জিয়াউর রহমান সেই স্বাধীনতাবিরোধী দলকে রাজনীতি করার সুযোগ করে দিয়েছেন।

আরও পড়ুন : ভারতীয় হ্যাকারের কব্জায় দেশের ২৫ ওয়েবসাইট

শিক্ষামন্ত্রী বলেন, আজকে যারা মানবাধিকারের কথা বলে ১৯৭১ সালে কোথায় ছিল তাদের মানবাধিকার, ১৯৭৫ সালের কোথায় ছিল তাদের মানবাধিকার? ২১ আগস্ট গ্রেনেড হামলার সময় তাদের মানবাধিকার ছিল না। এখন তারা মানবাধিকারের কথা বলেন।

দীপু মনি বলেন, ‘আমরা প্রধান বিরোধী দল বিএনপির চেয়ারপারসনকে একবারও খুন করার চেষ্টা করিনি। কারণ আমরা খুনের রাজনীতিতে বিশ্বাস করি না। অথচ শেখ হাসিনাকে ২১ বার হত্যাচেষ্টা করা হয়েছে। ৭৬ কেজি বোমা, ৪৮ কেজি বোমা গ্রেনেড, সরাসরি গুলি কিছুই বাদ যায়নি। আমাদের সিদ্ধান্ত নিতে হবে কোনটা রাজনীতি আর কোনটা অপরাজনীতি। কোন রাজনীতি এদেশে চলবে আর কোনটা চলবে না।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য হারুন অর রশিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার মুনতাসীর মামুন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মশিউর রহমান প্রমুখ।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top