রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


সরকার নিজের দেউলিয়াত্ব শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দিচ্ছে : মান্না


প্রকাশিত:
২৩ আগস্ট ২০২২ ০৬:২৬

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৫:৩৬

সংগৃহিত

সপ্তাহে দুদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। সরকার নিজের দেউলিয়াত্ব শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দেশের শিক্ষাব্যবস্থা ধ্বংস করছে বলে মন্তব্য করেছেন তিনি।

সোমবার (২২ আগস্ট) নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার সই এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

আরও পড়ুন: স্কুল-কলেজ সপ্তাহে ২ দিন ছুটি

মান্না বলেন, সরকার বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের অজুহাতে শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দুইদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। অফিস ও ব্যাংকের কর্মঘণ্টা কমিয়ে দিয়েছে। এ সিদ্ধান্ত দেশের অর্থনৈতিক সংকটকে আরও ঘনীভূত করবে। এটি সরকারের চরম ব্যর্থতার প্রমাণ।

তিনি বলেন, এ সরকার দেশের মানুষের সব নাগরিক ও মৌলিক অধিকার কেড়ে নিয়েছে। নিজের সীমাহীন লুটপাট, দুর্নীতি, অর্থপাচারের মাধ্যমে দেশের অর্থনীতি পুরোপুরি ধ্বংস করেছে। নিজের দেউলিয়াত্ব শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংস করছে।

তিনি আরও বলেন, অর্থনৈতিক সংকটের জন্য ইউক্রেন যুদ্ধকে দায়ী করলেও প্রকৃতপক্ষে অনেক আগেই সরকার দেশকে দেউলিয়া করে ফেলেছে। ক্ষমতায় আসার পর থেকেই সরকার প্রতি বছর ৬০-৭০ হাজার কোটি টাকা বিদেশে পাচার করছে। আর এখন সংকটের জন্য ইউক্রেন যুদ্ধের অজুহাত দেখাচ্ছে।

মান্না বলেন, এতদিন মিথ্যা উন্নয়নের গল্প শুনিয়ে সরকার এখন আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কাছে হাত পাতছে। পাচারের মাধ্যমে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ খালি করে ফেলেছে। জ্বালানি তেলের মজুদ ফুরিয়ে আসছে। নতুন করে জ্বালানি তেল আমদানির টাকাও নেই সরকারের কাছে।

তিনি বলেন, এ সরকার দেশকে দেউলিয়াত্বের দিকে নিয়ে যাচ্ছে। বর্তমান সংকটের দায় কেবলমাত্র সরকারের। জ্বালানি তেলসহ অধিকাংশ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম এখন শ্রীলঙ্কার প্রায় সমান। কোনো কোনো ক্ষেত্রে আরও বেশি। দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন তলানিতে ঠেকেছে। সংকট উত্তরণের জন্য এই সরকার আন্তর্জাতিক সংস্থা থেকে ঋণ পেলেও সেই অর্থ লুটপাটের মাধ্যমে বিদেশে পাচার করে জনগণের মাথায় নতুন ঋণের বোঝা চাপাবে।

তিনি আরও বলেন, বর্তমান অবস্থা থেকে উত্তরণের একমাত্র পথ অবৈধ, দুর্নীতিবাজ সরকারের পতন এবং একটি অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠার মাধ্যমে দেশে জনগণের সরকার প্রতিষ্ঠার পথ তৈরি করা। অন্যথায় এ সরকার শিক্ষাব্যবস্থা ধ্বংস করে দেশকে মেধাহীন করবে এবং অর্থনৈতিকভাবে সম্পূর্ণ দেউলিয়া রাষ্ট্রে পরিণত করবে।

 

আরপি/ এসএইচ ০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top