রাজশাহী শনিবার, ২৮শে মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ ১৪২৯


আজ বিশ্ব নার্স দিবস


প্রকাশিত:
১২ মে ২০২২ ০৯:৫৭

আপডেট:
২৮ মে ২০২২ ০৮:০৮

প্রতীকী ছবি

আজ ১২ মে, বিশ্ব নার্স দিবস। আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার জন্মদিন উপলক্ষে প্রতিবছর বিশ্বব্যাপী এ তারিখে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি উদযাপন করা হবে।

‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই- বিশ্ব স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন।’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা বর্ণাঢ্য আয়োজনে দিবসটি উদযাপন করবে। এসব আয়োজনের মধ্যে রয়েছে সকল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে বর্ণাঢ্য র‌্যালি, কেক কাটা, আলোচনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী প্রদান করবেন। সকাল ৭টায় নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর বর্ণাঢ্য র‍্যালি ও বেলা ১১টায় রাজধানীর মহাখালীতে নার্সিং ও মিডওয়াইফারি অডিটরিয়ামে এক আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক উপস্থিত থাকার কথা রয়েছে।

এছাড়া বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ), সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসসহ (এসএনএসআর) বিভিন্ন নার্স সংগঠন দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভা যাত্রা, কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।

উল্লেখ্য, ফ্লোরেন্স নাইটিংগেলের জন্ম ১৮২০ সালের ১২ মে ইতালির ফ্লোরেন্স শহরে। তিনি একাধারে অপূর্ব রূপসী, খুবই দয়ালু ও স্নেহপূর্ণ মনের অধিকারী ছিলেন। তাকে ইউরোপের অন্ধকারে আলোকবর্তিকা বলে আখ্যায়িত করা হয়। নাইটিংগেলে ক্রিমিয়ার যুদ্ধে অসুস্থ সৈন্যদের পাশে দাঁড়ানোর মাধ্যমে তিনি অমর হয়ে রয়েছেন। রাশিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের এই যুদ্ধে সৈন্যদের বিপন্ন অবস্থায় তৎকালীন প্রতিরক্ষা দফতরের সেক্রেটারি সিডনি হার্বাটের আহ্বানে সাড়া দিয়ে নিজ উদ্যোগে নার্সিংয়ের জন্য ৩৮ জনের স্বেচ্ছাসেবী দল নিয়ে যুদ্ধ ক্ষেত্রে ছুটে যান। যা আজো নার্সিং সেবার এক অনন্য উদাহরণ হয়ে আছে।

মানবসেবায় তার এই অনন্য অবদানকে স্মরণ করে ১৯৬৫ সাল থেকে তার জন্মদিনে বিশ্বব্যাপী নার্স দিবস পালন করা হয়। তবে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন ১৯৭৪ সাল থেকে দেশে দিবসটি উদযাপন করে আসছে।

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top