রাজশাহী শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪, ১২ই ফাল্গুন ১৪৩০


রাজশাহীসহ ৫ বিভাগে ভারি বৃষ্টির আভাস


প্রকাশিত:
৭ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৩১

আপডেট:
৭ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৪৪

ফাইল ছবি

তাপপ্রবাহ বিরাজ থাকলেও তীব্রতা কিছুটা কমেছে। এছাড়া মৌসুমি বায়ুর সক্রিয়তা বাড়ায় দেশের পাঁচটি বিভাগে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

গতকাল বুধবার (৬ সেপ্টেম্বর) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ বজুল রশিদ জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন অন্ধ্র-ওড়িষ্যা উপকূলের অদূরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আরও পড়ুন: আগস্টে ৪৪১ দুর্ঘটনায় সড়কে ঝড়েছে ৪২৬ প্রাণ

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিকে ঢাকা, টাঙ্গাইল, রাজশাহী, বগুড়া, সিরাজগঞ্জ ও সিলেট জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

সারা দেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য কমবে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমিটার।

আগামী তিন দিনের পূর্বাভাসে আবহাওয়াবিদ বজুলর রশিদ আরও জানিয়েছেন, বৃহস্পতিবার তাপমাত্রা কিছুটা কমে যাবে। এরপর ফের বাড়বে। কিছু কিছু স্থানে আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। এরপর বৃষ্টির প্রবণতা ফের বাড়াবে।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর দিনের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে নিকলীতে ৩১ মিলিমিটার।

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top