রাজশাহী মঙ্গলবার, ২৫শে জুন ২০২৪, ১২ই আষাঢ় ১৪৩১


আগস্টে ৪৪১ দুর্ঘটনায় সড়কে ঝড়েছে ৪২৬ প্রাণ


প্রকাশিত:
৭ সেপ্টেম্বর ২০২৩ ০৪:২২

আপডেট:
২৫ জুন ২০২৪ ০৮:০৬

প্রতীকী ছবি

সড়কে মৃত্যুর মিছিল কোনোভাবেই থামছে না। রাজধানী ঢাকাসহ সারা দেশে প্রতিদিনই বাড়ছে সড়ক দুর্ঘটনা। ধারাবাহিকভাবে বাড়ছে হতাহতের সংখ্যা। গত আগস্ট মাসে ৪৪১ সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৪২৬ জন এবং আহত হয়েছে ৭৯৩ জন।

বুধবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: একদিনে ডেঙ্গুতে আরও ১৪ জনের মৃত্যু, ভর্তি ২১১৫

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোটরসাইকেলে দুর্ঘটনা মোট দুর্ঘটনার ৩৮ দশমিক ৭৭ শতাংশ, নিহতের ৩৯ দশমিক ৪৩ শতাংশ ও আহতের ১৮ দশমিক ৭৮ শতাংশ। আগস্টে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে। এই বিভাগে ১২৫টি সড়ক দুর্ঘটনায় ১২৬ জন নিহত হয়েছে।

আগস্টে সড়ক দুর্ঘটনায় ৬৩৫টি যানবাহনের পরিচয় মিলেছে। এতে দেখা যায়, ২৮ দশমিক ৩৪ শতাংশ মোটরসাইকেল, ২২ দশমিক ২০ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ১৫ দশমিক ১১ শতাংশ বাস, ১৭ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৫ দশমিক ৯৮ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ৪ দশমিক ৫৬ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৬ দশমিক ৭৭ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার কবলে পড়েছে।

সংঘটিত মোট দুর্ঘটনার ৬১ দশমিক ৪৫ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ২১ দশমিক ৯৯ শতাংশ সংঘর্ষ, ১২ দশমিক ৯২ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ২ দশমিক ৭২ শতাংশ বিবিধ কারণে এবং শূন্য দশমিক ৯০ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটে।

আগস্টে মোট দুর্ঘটনার ৩৮ দশমিক ৫৪ শতাংশ জাতীয় মহাসড়কে, ২১ দশমিক শূন্য ৮ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৩১ দশমিক শূন্য ৬ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এছাড়াও সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৭ দশমিক ২৫ শতাংশ ঢাকা মহানগরীতে, ১ দশমিক ১৩ শতাংশ চট্টগ্রাম মহানগরে এবং শূন্য দশমিক ৯০ শতাংশ রেলক্রসিংয়ে সংঘটিত হয়েছে।

 

 

আরপি/এসআর-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top