রাজশাহী মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


রাজশাহীসহ আট বিভাগেই হতে পারে বৃষ্টিপাত


প্রকাশিত:
২২ আগস্ট ২০২৩ ১৮:০৮

আপডেট:
২২ আগস্ট ২০২৩ ১৮:৩১

ফাইল ছবি

সারাদেশে আজ দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে দেশের আট বিভাগের বেশকিছু এলাকায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সোমবার (২১ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেওয়া ওই পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। 

আরও পড়ুন: হাউজে কাউছারের পানি থেকে বঞ্চিত হবে কারা?

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, মৌসুমি লঘুচাপের বর্ধিতাংশের অক্ষ ভারতের রাজস্থান, হারিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, উড়িষ্যা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। সেই সঙ্গে এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এছাড়া মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এই অবস্থায় আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে আগামী দুই দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এছাড়া বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

গত ২৪ ঘণ্টায় বান্দরবানে সর্বোচ্চ ৫১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পাশাপাশি সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রাও ছিল বান্দরবানে, ২৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বাগেরহাটের মোংলায়, ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় গতকাল ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

 

 

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top