রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


চালু হলো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’


প্রকাশিত:
২৭ মে ২০২১ ২৩:২৩

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৬:০৮

ছবি: ম্যাংগো স্পেশাল ট্রেন

চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা পর্যন্ত এবারও চালু হলো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে বিকেল সাড়ে ৪ টায় ছাড়ছে।

বৃহস্পতিবার (২৭ মে) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজশাহীর আমসহ সবজিজাতীয় পণ্য কম খরচে ঢাকায় পরিবহনের জন্য এ ট্রেন চালু করা হলো।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘রাজশাহী অঞ্চল থেকে আম যাতে সারা বাংলাদেশে ছড়িয়ে যেতে পারে সেজন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হলো। উদ্বোধন অনুষ্ঠানে সবাইকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।’ম্যাংগো স্পেশাল ট্রেনে প্রতি কেজি পণ্য পরিবহনে খরচ পড়বে মাত্র ১ টাকা ১৭ পয়সা। যেখানে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে প্রতি কেজি আম পরিবহনে খরচ পড়ছে ২০ টাকার মতো।

চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ছেড়ে আসা ট্রেনটি রাজশাহী স্টেশনে পৌঁছাবে সন্ধ্যা সাড়ে ৬টায় এবং ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে রাত ২টায়। আম নামিয়ে রাতেই ট্রেনটি আবার চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে।

মালামাল তোলার জন্য চাঁপাইনবাবগঞ্জ, আমনুরা, রহনপুর, কাঁকন, রাজশাহী, হরিয়ান, সরদাহ, আড়ানী, আবদুলপুর স্টেশনে থামবে বিশেষ এ ট্রেন। ম্যাংগো স্পেশাল ট্রেনের পাঁচটি ওয়াগনে (পণ্যবাহী বগি) পণ্য পরিবহন করা হবে। প্রতিটি ওয়াগনে ৪০ টন করে মোট ২০০ টন পণ্য পরিবহন করা যাবে।

গত বছর ম্যাংগো স্পেশাল ট্রেনটি প্রথমবারের মতো চালু করা হয়। সে বছর জুনে ৫৯৮ টন এবং জুলাই মাসে ২৫৯ টন আমসহ কাঁচামাল পরিবহন করা হয়। ৮৫৭ টন পণ্য পরিবহন করে রেল কর্তৃপক্ষ আয় করে ৯ লাখ ২৯ হাজার ৮৬৯ টাকা। করোনা পরিস্থিতির কারণে রাজশাহী আম, লিচুসহ সবজিজাতীয় পণ্য পরিবহনের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে ম্যাংগো স্পেশাল ট্রেন নামের এ বিশেষ ট্রেন গত বছর চালু করা হয়।

আরপি/ এসআই



আপনার মূল্যবান মতামত দিন:

Top