রাজশাহী বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


মহামারী করোনাভাইরাসে পাবলিক টয়লেট ব্যবহার কি নিরাপদ?


প্রকাশিত:
২৫ জুন ২০২০ ২১:৩৩

আপডেট:
১৮ এপ্রিল ২০২৪ ১৬:২৫

ছবি: সংগৃহীত

মহামারী যদিও চলমান, তবু অনেক জায়গায় উঠতে শুরু করেছে লকডাউন। নানা প্রয়োজনে মানুষ বাইরে বের হয়ে আসছেন। বাইরে থাকাকালীন প্রস্রাব বা পায়খানার চাপ এলে আপনাকে অবশ্যই পাবলিক টয়লেট ব্যবহার করতে হবে। করোনাভাইরাসের এই দুর্যোগকালে পাবলিক টয়লেট ব্যবহার করা কি নিরাপদ? সেখানে আরও অনেকেই প্রয়োজনে আসতে পারে এবং পাবলিক টয়লেটের ছোট পরিসরে সামাজিক দূরত্ব বজায় রাখাও সম্ভব নয়। সেখানে করোনাভাইরাস ছড়িয়ে নেই, সে বিষয়েও আপনি নিশ্চিত নন। এই সময়ে পাবলিক টয়লেট ব্যবহার কতটা নিরাপদ সেকথাই জানাচ্ছে টাইমস অব ইন্ডিয়া-

একটি সমীক্ষায় বলা হয়েছে, আপনি যখন কোনো টয়লেট ফ্লাশ করবেন তখন এটি অ্যারোসোল ড্রপলেটগুলোর বাষ্প তৈরি করতে পারে যা প্রায় তিন ফুট উচ্চতায় পৌঁছায়। করোনাভাইরাসের কারণে এটি এখন আগের চেয়েও বেশি সমস্যা। কারণ ড্রপলেটগুলো কল্পনার চেয়েও বেশিদিন বাতাসে থাকতে পারে এবং পরবর্তী টয়লেট ব্যবহারকারী এর থেকে সংক্রমিত হতে পারে। যদি এই ড্রপলেটগুলো সংক্রামক ভাইরাস কণা বহন করে তবে এটি ভাইরাসের ছড়িয়ে যাওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

গবেষকরা জানতে পেরেছেন যে, পানি যখন কমোডে প্রবাহিত হয় তখন এটি ঘূর্ণি তৈরি করে এবং বায়ু প্রবাহে চাপ সৃষ্টি করে। এরপরে এটি কেন্দ্রীভূত শক্তি হতে পারে যা এই ছোট ছোট ড্রপলেট এবং অ্যারোসোল কণাকে প্রচুর পরিমাণে বাতাসে ঠেলে দেয়।

করোনাভাইরাস ফুসফুস এবং উপরের শ্বসনতন্ত্রের কোষগুলোর সাথে সংযুক্ত হওয়ার বেশি সম্ভাবনা রয়েছে তবে এটি ছোট অন্ত্রকেও লক্ষ্য করে তুলতে পারে। যা শেষ পর্যন্ত করোনাভাইরাসের অন্যান্য সাধারণ লক্ষণগুলোর পাশাপাশি বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়ার কারণ হতে পারে। অ্যারোসোল ভাইরাসের সংক্রামক কি তা নিয়ে তেমন কোনো গবেষণা বা স্ট্যাডিও নেই, এদিকে তেমন নজরও দেয় না কেউ।

পাবলিক টয়লেট একজনের পর একজন ব্যবহার করে থাকেন তাই ফ্লাশ করার আগে টয়লেটের ঢাকনাটি বন্ধ করা জরুরি। যেকোনো পাবলিক স্পেসই ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই সব সময় স্বাস্থ্যবিধি বজায় রাখতে হবে। নিরাপদ থাকতে এবং অন্যকে সুরক্ষিত রাখতে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হবে।

আপনাকে যদি বাইরে বের হতেই হয় এবং দীর্ঘ সময় বাইরে থাকতে হয় তাহলে সঙ্গে সিট স্যানিটাইজারও বহন করতে পারেন। এটি ঝামেলা মনে হলে বাদ দিতে পারেন তবে হ্যান্ড স্যানিটাইজার, ডিসপোজেবল গ্লাভস এবং টিস্যু পেপার সবসময় সঙ্গে রাখুন। মাস্ক ছাড়া কোনো পাবলিক স্পেসে যাবেন না, পাবলিক টয়লেটে তো নয়-ই।

 

আরপি/ডিজে



আপনার মূল্যবান মতামত দিন:

Top