রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


লিভার ভালো রাখবে যে সবজি


প্রকাশিত:
১৮ মার্চ ২০২০ ০১:৪২

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ২২:৩৭

ছবি:সংগৃহিত

বর্তমানে ফ্যাটি লিভারের সমস্যা দেখা যাচ্ছে অনেকের মধ্যেই। মদ্যপান বা অস্বাস্থ্যকর জীবনযাপন এর জন্য দায়ী অনেকক্ষেত্রে। আবার শিশুদের মধ্যেও এই সমস্যা দেখা যায় অনেক সময়। অনেকেই আছে যারা ছোট থেকে ফ্যাটি লিভারের সমস্যায় আক্রান্ত। আগে থেকেই অসুস্থ থাকলে সেই লিভারে আক্রমণ করতে ভাইরাসের সুবিধা হয়। আর তাতে ঘটতে পারে মৃত্যুও। আমাদের লিভার ভালো রাখতে সাহায্য করতে পারে একটি পরিচিত সবজি।

গবেষকরা জানাচ্ছেন, বাঁধাকপি, ফুলকপি, ছোট্ট বাঁধাকপি যা ব্রাসেলস স্প্রাউটস নামে খ্যাত এমন কপি জাতীয় সবজিতে থাকে একটি বিশেষ উপাদান। ইনডোল নামে ওই উপাদান ফ্যাটি লিভারের সমস্যা মেটাতে সিদ্ধহস্ত।

ইনডোল দিয়েই ফ্যাটি লিভারের চিকিৎসা সম্ভব। আর তা বাঁধাকপি, ফুলকপি খেলেও শরীরে প্রবেশ করে। যা শরীরে খুব স্বাভাবিক নিয়মে ফ্যাটি লিভারের সঙ্গে লড়াই করে তাকে সারিয়ে তুলতে থাকে।

শরীরের জন্য এমনিতেই বাঁধাকপির জুড়ি নেই। তা শরীরের জন্য ভীষণ উপকারী একটি সবজি। যদিও আমাদের দেশে শীতকাল ছাড়া ভালো আর তাজা কপি পাওয়া মুশকিল। তবে কপি পাওয়া গেলে তার তরকারি বা অন্য কোনো পদে কপি দিয়ে খাওয়া অনেক সময় নীরবেই ফ্যাটি লিভারের সমস্যা মেটাচ্ছে।

গবেষকরা জানাচ্ছেন, অনেক সময় প্রচুর স্যাচুরেটেড ফ্যাট খেলেও ফ্যাটি লিভার তৈরি হয়। আর তা ক্রমশ সবার অজান্তে খারাপের দিকে যেতে থাকে। পরে তা লিভারের প্রাণঘাতী অসুখের রূপ নেয়। এই অবস্থায় বাঁধাকপি বা ফুলকপি কিন্তু অনেকটা ভরসা দিতে পারে মানুষকে।

 

আরপি/ডিজে



আপনার মূল্যবান মতামত দিন:

Top