রাজশাহী শনিবার, ২২শে জুন ২০২৪, ৯ই আষাঢ় ১৪৩১


নেশাগ্রস্ত হয়ে বিমানে চড়তে মানা


প্রকাশিত:
২১ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৪৪

আপডেট:
২২ জুন ২০২৪ ১৪:৩৭

ফাইল ছবি

বিমানে উঠে যাত্রীদের মাতলামির খবর প্রায়ই শোনা যায়। ফলে বিব্রতকর অবস্থায় পড়েন ফ্লাইটের ক্রু সদস্য, এয়ারহোস্টেস কিংবা সহযাত্রীরা। এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সামাল দিতে উদ্যোগী হয়েছে এয়ার ইন্ডিয়া।

ভারতের বৃহত্তম এই বিমান পরিচালনাকারী প্রতিষ্ঠান কড়া নিয়ম চালু করেছে। যাত্রীদের কেউ মদ্যপান করে বিমানে চড়তে পারবেন না।

মাতাল যাত্রীদের জন্য নতুন নিয়ম তৈরি করেছে এয়ার ইন্ডিয়া। এর আওতায় নেশাগ্রস্ত অবস্থায় যাত্রীকে বিমানে উড়তে দেওয়া হবে না।

গত বছর এয়ার ইন্ডিয়ার দুইটি ফ্লাইটে নেশাগ্রস্ত অবস্থায় থাকা যাত্রীদের সামলাতে নাজেহাল হতে হয়েছিল বিমানকর্মীদের। এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে এয়ারলাইনকে নির্দেশিকা জারি করতে হয়েছিল। সেই নির্দেশিকায় কেবিন ক্রুদের কী করবেন আর কী করবেন না তার লেখা রয়েছে। কোনও যাত্রী যদি অ্যালকোহল পান করার পরেও ফ্লাইটে ভ্রমণ করেন তবে এই তথ্যটি তার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বোর্ডিংয়ের সময় যারা মদ্যপান করবেন, তাদের জন্য এয়ারলাইন্স একটি নিয়ম করেছে। যাত্রী নেশাগ্রস্ত হলে যাত্রীকে বিমানে চড়তে দেওয়া হবে না। এয়ার ইন্ডিয়ার নীতি অনুসারে, কোনও বিমান কর্মী যদি কোনও যাত্রীকে নেশাগ্রস্ত অবস্থায় দেখতে পান, তবে তারা তাকে স্ক্যান করতে পারবেন। বোর্ডিংয়ের সময় এই ধরনের লোকদের চিহ্নিত করা হবে এবং পাইলটকেও সে সম্পর্কে অবহিত করতে হবে।

নেশাগ্রস্ত অবস্থায় কোনও যাত্রীকে গালিগালাজ, হুমকি, ভয় দেখানো, বা অশালীন আচরণ করতে দেখা গেলে তা কেবিন সুপারভাইজারকে জানাতে হবে।

কোনও যাত্রীকে মদ্যপান করতে দেখলে তাদের বারণ করার অধিকার নিজেদের বিমান কর্মীদের দিয়েছে এয়ার ইন্ডিয়া৷ এই নির্দেশিকাতে বলা হয়েছে যে, কেবিন পরিষেবা না দিলে না দিলে যাত্রীদের অ্যালকোহল সেবন করার অনুমতি দেওয়া হবে না৷

 

 

আরপি/এসআর-০৩


বিষয়: বিমান


আপনার মূল্যবান মতামত দিন:

Top