রাজশাহী বুধবার, ৮ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


কাশ্মীর ইস্যু

ভারতের সঙ্গে সব ধরণের সম্পর্ক পুনর্বিবেচনা করছে পাকিস্তান


প্রকাশিত:
৮ আগস্ট ২০১৯ ০৮:২৭

আপডেট:
৮ আগস্ট ২০১৯ ০৮:৩৪

পাকিস্তানের ইসলামাবাদে নিরাপত্তা কমিটির বৈঠক

সোমবার কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ৩৭০ অনুচ্ছেদ বাতিল করেছে ভারত। এ নিয়ে নানান ইস্যু এখন মাথাচাড়া দিয়েছে। এরই মধ্যে এটি নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। পাকিস্তান ভারতের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক অবনমন বা ডাউনগ্রেড করেছে।

ভারতের রাষ্ট্রদূতকে ইসলামাবাদ ছেড়ে চলে যেতে নির্দেশ দিয়েছে পাকিস্তান। দিল্লি থেকে তাদের হাইকমিশনারকেও ইসলামাবাদে ফেরত আসতে বলেছে পাকিস্তান সরকার- ভারতীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এবিষয়ে জানিয়েছে বিবিসি বাংলা।

ভারতের সঙ্গে তারা দ্বিপাক্ষিক বাণিজ্যও আপাতত বন্ধ করে দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এছাড়া তাদের সঙ্গে সব দ্বিপাক্ষিক চুক্তিই পুনর্বিবেচনা করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে ওই বৈঠকে।

বুধবার সন্ধ্যায় দেশটির রাজধানী ইসলামাবাদে জাতীয় নিরাপত্তা কমিটির এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে ভারত কীভাবে কাশ্মীরে অত্যাচার চালাচ্ছে, মানবাধিকার লঙ্ঘন করছে, সেটা আন্তর্জাতিক মহলের কাছে তুলে ধরবে পাকিস্তান। এজন্য সবরকম কূটনৈতিক প্রচেষ্টা চালাতেও নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। বিষয়টি জাতিসংঘের কাছে কীভাবে উত্থাপন করা যায়, তাও খতিয়ে দেখছে পাকিস্তান সরকার।

কাশ্মীর তিনটি অংশ নিয়ন্ত্রণ করছে ভারত, পাকিস্তান ও চীন

প্রধানমন্ত্রী ইমরান খান ছাড়াও বিদেশ মন্ত্রী শাহ মাহমুদ কুরেশী, প্রতিরক্ষা মন্ত্রী পারভেজ খাট্টাক এবং সেনাপ্রধান ও আইএসআই প্রধান ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

সোমবার ভারত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পর থেকে ভারত শাসিত কাশ্মীর অবরুদ্ধ অবস্থার মধ্যে রয়েছে।

সেখানকার টেলিফোন যোগাযোগ এবং ইন্টারনেট রোববার থেকে বন্ধ রয়েছে। সেখানে হাজার হাজার সৈন্য রাস্তায় টহল দিচ্ছে। যোগাযোগ বন্ধ করে দেওয়া এবং কারফিউ স্বত্ত্বেও বিক্ষোভ এবং পাথর নিক্ষেপের খবর পাওয়া গেছে।

স্থানীয় নেতাদের আটক রাখার খবরও রয়েছে।

 

সূত্র: বিবিসি বাংলা  

 

 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top