রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


ভালো আছি কিন্তু আসল পরীক্ষা সামনে: ট্রাম্প


প্রকাশিত:
৪ অক্টোবর ২০২০ ২০:০৭

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ২২:১৩

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা আক্রান্ত হয়ে চিকিৎসধীন রয়েছেন। তবে তিনি জানিয়েছেন, তার শারীরিক অবস্থা এখন ভালো, তবে ‘আসল পরীক্ষা’ সামনের দিনগুলোতে।

টুইটারে পোস্ট করা এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। এর আগে তার শারীরিক অবস্থা নিয়ে নানা ধরনের কথা শোনা যায়। শুক্রবার টুইট বার্তায় ট্রাম্প জানান, তার এবং তার স্ত্রীর কোভিড-১৯ শনাক্ত হয়েছে।

কোভিড পরীক্ষার পর তার উন্নতি হয়েছে বলে দাবি করেছেন প্রেসিডেন্টের চিকিৎসকও। করোনায় আক্রান্ত হওয়ার পর ওয়াশিংটনের সামরিক হাসপাতালে টানা দুই রাত ধরে হাসপাতালে আছেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের চিকিৎসক শন কনলি বলেন, এখনো বিপদ কেটে যায়নি, তবে মেডিকেল টিম আশাবাদী ট্রাম্পের পরিস্থিতি সম্পর্কে। ট্রাম্পের চিকিৎসা চলছে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে।

শনিবার রাতে ট্রাম্প এক ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, ‘এখানে যখন এসেছিলাম তখন ভালো বোধ করছিলাম না। কিন্তু এখন আমার অবস্থা বেশ ভালো। সামনের দিনগুলোই হবে আসল পরীক্ষা, আমি আগামী দুইদিনে কী হয় সেটা দেখার অপেক্ষায় রয়েছি।‘ তিনি তার নির্বাচনী প্রচারণায় ফিরতে চাইছেন বলে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নভেম্বর মাসের তিন তারিখ জো বাইডেনের মুখোমুখি হবেন তিনি। নির্বাচনের ঠিক ৩২ দিন আগে অসুস্থ হয়ে পড়ায় ট্রাম্পের নির্বাচনী প্রচারণাও বাধাগ্রস্থ হয়েছে। এমনকি নির্বাচনের আগে সুপ্রিম কোর্টের একজন নতুন বিচারক নিয়োগ দেয়া নিয়েও সংশয় দেখা দিয়েছে।


ট্রাম্পের পরিস্থিতি নিয়ে সর্বশেষ যা জানা যাচ্ছে
যুক্তরাষ্ট্র সময় শনিবার সকালে ট্রাম্পের চিকিৎসক শন কনলি বলেন, গত ২৪ ঘণ্টায় ট্রাম্পের অক্সিজেন লাগেনি, তার জ্বরও ছিল না এ সময়ে। হোয়াইট হাউসের দেয়া তথ্য অনুযায়ী ট্রাম্পকে আরো কিছু দিন হাসপাতালে থাকতে হবে। এর আগে তাকে করোনার পরীক্ষামূলক ওষুধ রেমডেসিভির দেয়া হচ্ছিল।

ড. কনলিকে বেশ আশাবাদী শোনা গেছে ট্রাম্পের ব্যাপারে কিন্তু তিনি হাসপাতাল থেকে কবে ছাড়া পাবেন তা নিয়ে কোনো সুনির্দিষ্ট কথা বলেননি। আবার, হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ মার্ক মিডোজ বলেন, এখনো সুস্থতার পথে এগোননি ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ট্রাম্পের অবস্থা বেশ উদ্বেগজনক মনে হয়েছে এবং আগামী ৪৮ ঘণ্টা আরও সংকটপূর্ণ হতে পারে। ট্রাম্পের বয়স এখন ৭৪ বছর এবং তিনি শারীরিকভাবে স্থূলদের ক্যাটাগরিতে পড়েন। এসব অবস্থা বিবেচনায় কোভিড-১৯ রোগের জন্য তাকে ঝূঁকিপূর্ণ বলে মনে করা হয়।

তাকে এখন পর্যন্ত পরীক্ষামূলক কিছু ঔষধ এবং রেমডেসিভির দেয়া হয়েছে। শন কনলি এটুকু নিশ্চিত করেছেন যে ট্রাম্পকে এখনো পর্যন্ত অক্সিজেন দেয়া হয়নি। এদিকে ফার্স্ট লেডি ৫০ বছর বয়সী মেলানিয়া ট্রাম্পের শরীরেও মৃদু উপসর্গ দেখা দিয়েছে। হাল্কা কাশি এবং মাথাব্যাথায় ভুগছেন তিনি।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top