রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


করোনায় এসডিজি অর্জন বহু বছর পেছাবে: জাতিসংঘ মহাসচিব


প্রকাশিত:
১৫ জুলাই ২০২০ ১৩:৩৭

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৪:৩৪

ছবি: জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস

করোনাভাইরাস মহামারির কারণে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন বহু বছর পিছিয়ে যেতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। মঙ্গলবার এসডিজি অর্জনের অগ্রগতি শীর্ষক এক উচ্চপর্যায়ের রাজনৈতিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আশঙ্কার কথা জানান।

জাতিসংঘ মহাসচিব বলেন, করোনা সংকট আঘাত হানার আগে থেকেই বিশ্ব ২০৩০ সালের লক্ষ্য অর্জনের সঠিক পথে ছিল না। একসময় আমাদের মরিয়াভাবে এগিয়ে যাওয়া দরকার ছিল।

আন্তোনিও গুতেরেস বলেন, কোভিড-১৯ আমাদের কয়েক বছর, এমনকি কয়েক দশক পেছনে নিয়ে যেতে পারে। এটি দেশগুলোকে বিশাল আর্থিক ও প্রবৃদ্ধির চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে। এই সংকট আমাদের এসডিজি থেকে আরও দূরে নিয়ে যাচ্ছে।


এসডিজি হচ্ছে ২০৩০ সালের মধ্যে ক্ষুধা নিরসন, লিঙ্গসমতা, শিক্ষায় সমতা, চাকরির নিশ্চয়তা, অর্থনৈতিক উন্নয়নহসহ মোট ১৭টি লক্ষ্য অর্জনের বৈশ্বিক পরিকল্পনা।

গুতেরেস বলেন, করোনাভাইরাস এমন সময়ে আঘাত হেনেছে যখন বিশ্ব আগে থেকেই অগ্রহণযোগ্যভাবে দারিদ্র্য বৃদ্ধি, দ্রুত জলবায়ু পরিবর্তন, অব্যাহত লিঙ্গবৈষম্য এবং অর্থায়নে বিশাল ব্যবধানের মতো বিভিন্ন চ্যালেঞ্জের মুখে।

তিনি বলেন, সব ঠিক হয়ে যাবে- আমি এটা বলতে আসিনি। আমাদের নিজেদের প্রতি সৎ থাকতে হবে। করোনা সংকট আমাদের অতীত ও বর্তমান ব্যর্থতার জন্যই ধ্বংসলীলা চালাচ্ছে।

এসময় এসডিজি অর্জনে বিশ্বনেতাদের প্রতি কঠোর ও প্রয়োগযোগ্য সমাধান খোঁজার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।

সূত্র: শিনহুয়া

 

আরপি/আআ-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top