রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


শান্তির খোঁজে ভারত-চীন


প্রকাশিত:
৭ জুন ২০২০ ০০:০১

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৯:৩৯

ছবি: প্রতীকী

শান্তির আলো দেখছে গত কয়েক দিন ধরে চলে আসা ভারত-চীনের যুদ্ধের হুমকি। সীমান্তের বিরোধ মেটাতে অবশেষে ‘শান্তিপূর্ণ’ সমাধানে রাজি হয়েছে দুই দেশ।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দুই দেশের কর্মকর্তারা ভিডিও কনফারেন্সে শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধানের প্রতিশ্রুতি দিয়েছেন।

এদিকে চীন থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র গেঞ্জ শুয়াং বেইজিংয়ে সাংবাদিকদের বলেন, সীমান্তের বর্তমান পরিস্থিতি স্থিতিশীল এবং নিয়ন্ত্রণযোগ্য।

শুয়াং বলেন, কূটনৈতিক এবং সামরিক মাধ্যমে নিবিড় যোগাযোগ রাখা হচ্ছে। সঠিকভাবে প্রাসঙ্গিক সমস্যা সমাধান করতে উভয় পক্ষই কাজ করছে।

ভারত-চীন সীমান্তের তিনটি সেক্টরই গত মাস থেকে উত্তপ্ত ছিল। ৫ মে পশ্চিম ভাগে বা ওয়েস্টার্ন সেক্টরে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সংঘাতও হয়। ‘ফিঙ্গার থ্রি’ ও ‘ফিঙ্গার ফোর’-এর মধ্যে রাস্তা তৈরির কাজে চীন প্রথম আপত্তি তোলে। একই সঙ্গে গালওয়ান ভ্যালির সঙ্গে সংযোগকারী রাস্তার কাজেও চীনের আপত্তি। গত ৫ মে রাতে পূর্ব লাদাখের প্যাঙ্গং লেকের কাছে চীন ভারতীয় সেনার নজরদারি বাহিনীকে বাধাও দেয়।

উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, নিয়ন্ত্রণ রেখার ওপারে চীন প্রায় হাজার দশেক সেনা মোতায়েন করেছে। তিব্বতের গারি গুনশা ঘাঁটিতে চলছে নির্মাণকাজ। সেখানে হাজির বেশ কিছু যুদ্ধবিমানও। ভারতও একইভাবে নিজেদের অঞ্চলে অতিরিক্ত সেনা মোতায়েন করে।

আরপি/আআ-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top