রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


‘ইন্ডিয়া’ নাম মুছে দিতে সুপ্রিমকোর্টে মামলা!


প্রকাশিত:
৩০ মে ২০২০ ১৭:৪৩

আপডেট:
৩০ মে ২০২০ ১৭:৫২

ছবি: সংগৃহীত

‘ইন্ডিয়া’ নাম একেবারে মুছে দিতে ভারতের সুপ্রিমকোর্টে মামলা দায়ের করেছেন দেশটির দিল্লি  রাজ্যের একজন নাগরিক। তার দাবি, সব জায়গায় দেশের নাম ভারত ব্যবহার হবে, ইন্ডিয়া নামটি বাদ দিতে হবে দেশটির সংবাদ মাধ্যম জি নিউজ এমন খবর জানিয়েছে।

যদিও করোনাকালে সংশ্লিষ্ট বিচারপতি অনুপস্থিত থাকায় মামলাটি এখনও নথিভুক্ত হয়নি। তবে সেই আবেদন শুনানির জন্য নথিভুক্ত হয়েছে।

মামলায় সেই ব্যক্তির দাবি, ‘ভারত নামটির মধ্যেই দেশটির সব ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি বহন করে। এ নামে দেশবাসীর জাতীয়তাবোধ বেশি জেগে উঠবে। তাই দেশকে দুটি নামে না ডেকে সব জায়গায় একটি ব্যবহার করতে। সেক্ষেত্রে ভারত বা হিন্দুস্তানকে প্রাধান্য দিতে বলা হয়েছে।’

এছাড়া মামলায় সংবিধানের ধারা অনুচ্ছেদের উল্লেখ করে আবেদন করা হয়েছে, একটাই নাম দেশের মানুষের মধ্যে জাতীয়তাবোধ বাড়াবে। ভারতীয় হিসাবে গর্ববোধ করে দেশটির অধিবাসীরা।

জানা গেছে, মামলাটির শুনানি হবে আগামী ২ জুন। এ বিষয়ে কেন্দ্রের কাছে হলফনামাও চেয়েছে সুপ্রিমকোর্ট। তবে এক্ষেত্রে সংবিধানের সংশোধনের প্রয়োজন হবে করতে হবে বলে জি নিউজ সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, ১৯৪৮ সালের গণপরিষদ বিতর্কে প্রথমবারের মতো একই আবেদন করা হয়েছিল। তখনও ভারত বা হিন্দুস্তান নামকরণের দাবি উঠেছিল।

প্রসঙ্গত, চন্দ্রবংশীয় পৌরাণিক রাজা ভরতের নামানুসারে ভারতবর্ষ নামকরণ হয়েছিল। অঞ্চলটি ভরত রাজা দানে পেয়েছিলেন। আর প্রাচীনকালে গ্রিকরা ভারতীয়দের ইন্দাস বা ইন্দোই নামে ডাকতেন। এর অর্থ সিন্ধু অববাহিকার অধিবাসী। সেই থেকেই ভারতকে ইংরেজিতে ইন্ডিয়া নামে ডাকা হয়।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top