রাজশাহী বুধবার, ১লা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


বন্দি শিশুদের করোনার ঝুঁকি সবচেয়ে বেশি : ইউনিসেফ


প্রকাশিত:
১৪ এপ্রিল ২০২০ ১৯:৩২

আপডেট:
১ মে ২০২৪ ১১:২৫

 

করোনা মোকাবেলায় বিশ্বের সকল বন্দি শিশুকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন ইউনিসেফের নির্বাহি পরিচালক হেনরিটা ফোর। কারাগারে বন্দি আছে যেসব শিশু বা অভিবাসন প্রক্রিয়ায় যারা আটকা আছে কিংবা অন্যান্য প্রশাসনিক কারণে বন্দি আছে এমন শিশুদের মুক্তি দেওয়ার প্রতি নির্দেশনা জারি করা হয়েছে।

হেনরিটা ফোর বলেন, শিশুদের অনেকেই একজায়গায় অনেকে একসাথে আছে যা করোনার ছড়ানোর ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে। আবার এসব শিশুদের মধ্যে বেশিরভাগই অপুষ্টিজনিত সমস্যায় ভুগছে বলে জানান তিনি।

ইউনিসেফ জানায়, আটককৃত শিশুরা অবহেলা নির্যাতনের স্বীকার। করোনা ছড়ানোর ক্ষেত্রে তারাই সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। আর এসব শিশু থেকেই করোনা মারাত্বক ভাবে ছড়াতে পারে। শারিরীক ও মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে তাদেরকে মুক্তি হবে। ইউনিসেফের নির্বাহী পরিচালক আরো জানান, আমরা সরকার এবং অন্যান্য কর্তৃপক্ষকে আহ্বান জানাই যে সমস্ত শিশু নিরাপদে তাদের পরিবার বা আশ্রয়দাতার কাছে ফিরে আসতে পারে তাদের অবিলম্বে মুক্তি দেওয়া হোক।

শিশুদের মুক্তি দেওয়ার কার্যক্রমে কতৃপক্ষকে সাহায্য করার জন্য প্রস্তুত ইউনিসেফ । গোটা বিশ্বে এখন লাখ লাখ শিশু বন্দি অবস্থায় আছে।

 

আরপি/ এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top