রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


অ্যামাজন অগ্নিকাণ্ড:

চিলির সহায়তা চায় ব্রাজিল


প্রকাশিত:
২৯ আগস্ট ২০১৯ ২৩:০৩

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৯:৩৯

ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো

পৃথিবীর ফুসফুস খ্যাত অ্যামাজন বনের ভয়াবহ অগ্নিকাণ্ড প্রায় দেড় হাজার স্থানে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন স্থানে তৈরি হয়েছে ভয়াবহ রকমের আগুনের কুণ্ডলী ।১৫ আগস্ট থেকে     জ্বলতে থাকা ব্রাজিলের অ্যামাজন জঙ্গল নিয়ে বেশ চিন্তিত দেশটির সরকার।রাজ্যেগুলো থেকে সামরিক বাহিনীর সহায়তা চাওয়া হচ্ছে। সেনা সহায়তা চাওয়া রাজ্যগুলো হচ্ছে পারা, রন্ডোনিয়া, রোরাইমা, টোকানটিন্স, একর এবং ম্যাটো গ্রোসো। এর মধ্যে রন্ডোনিয়া প্রদেশে সামরিক বাহিনীর বিমান থেকে ইতোমধ্যে পানি ঢালার কাজ শুরু হয়েছে।

তবে ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে বিবাদের জেরে প্রথমে আন্তর্জাতিক সহায়তা নিতে অস্বীকৃতি জানালেও শেষ পর্যন্ত ৯টি অঞ্চলের গভর্নরের পুনর্বিবেচনার অনুরোধে  ইতিবাচক বক্তব্য দিয়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো। অবশেষে নিজের অবস্থান থেকে সরে এসে চিলির সহায়তা গ্রহণ করার ঘোষণা দিয়েছেন তিনি।তবে কবে থেকে চিলি কার্যক্রম শুরু করবে সে সম্পর্কে এখনও বিস্তারিত কিছু জানানো হয়নি।

 আগুন নিয়ন্ত্রণে নিতে বুধবার আন্তর্জাতিক সহায়তা  চেয়ে তিনি বলেন, চারটি বিমান দিয়ে পানি ঢালবে চিলি। এছাড়া পরিস্থিতি মোকাবিলায় পরবর্তী পদক্ষেপ নির্ধারণে লাতিন আমেরিকার অন্যান্য দেশও বৈঠকে বসছে।

 

প্রসঙ্গত,ব্রাজিল সরকার এর আগে গত ২৭ আগস্ট অ্যামাজনের সুরক্ষায় জি সেভেন দেশগুলোর ২০ মিলিয়ন ডলারের সহায়তা ফিরিয়ে দেওয়ার ঘোষণা দেয়। তবে এখন ওই সহায়তা গ্রহণের ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।তার মুখপাত্র। এমনটাই জানিয়েছেন। অ্যামাজনের আগুন নেভাতে প্রস্তাবিত তহবিল নাকচ করে দেওয়ায় বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট।

 

আরপি/ আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top