রাজশাহী সোমবার, ২২শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১


ভ্লাদিমির পুতিন ‘ক্ষমতায় আসক্ত’, বললেন জেলেনস্কি


প্রকাশিত:
১৮ মার্চ ২০২৪ ১৬:৫১

আপডেট:
২২ এপ্রিল ২০২৪ ২২:০৭

ছবি: সংগৃহিত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘ক্ষমতায় আসক্ত’। সদ্য শেষ হওয়া রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনকে অবৈধ ‘অনুকরণ’ হিসেবে বর্ণনা করেছেন তিনি।

বিবিসি জানিয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার রাত্রীকালীন ভিডিও ভাষণে এমন মন্তব্য করেছেন।

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, রুশ নেতা ভ্লাদিমির পুতিন ‘ক্ষমতার ব্যাপারে মাতাল’। সেজন্য নিজের ক্ষমতার মেয়াদ দীর্ঘায়িত করতে এমন ‘কোনো মন্দ’ নেই যা তিনি করতে প্রতিশ্রুতিবদ্ধ হবেন না।

‘এই ব্যক্তির (পুতিন) হেগে (আন্তর্জাতিক আদালত) বিচার হওয়া উচিত,’ যোগ করেন জেলেনস্কি।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্রথমবারের মতো রাশিয়ায় জাতীয় ভোট তিন দিন ধরে (১৫-১৭ মার্চ) অনুষ্ঠিত হয়েছে। ইউক্রেনীয় অঞ্চলের দখলকৃত চারটি অংশ তথা জাপোরিঝিয়া, খেরসন, দোনেস্ক এবং লুহানস্কেও এই ভোট অনুষ্ঠিত হয়েছে।

খবরে বলা হয়েছে, পূর্ব ইউক্রেনের লুহানস্কে নির্বাচন কমিশন জানিয়েছে, পুতিন ৯৪ দশমিক ১২ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। এছাড়া খেরসনে ৮৮ দশমিক ২ শতাংশ, এবং দোনেস্ক ও জাপোরিঝিয়াতে রুশ নেতা ৯০ শতাংশের বেশি ভোট পেয়েছেন বলে জানানো হয়েছে।

এদিকে আন্তর্জাতিক ও স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচেন নিশ্চিত জয় পেতে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন। চারদিক থেকে নির্বাচনে জয়ের খবর আসার পর ভোটকেন্দ্রে আসা নাগরিকদের ধন্যবাদ জানিয়েছেন রুশ নেতা।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ-এর প্রতিবেদন অনুসারে, মোট ভোটের ৮৭ দশমিক ৩৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন পুতিন।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top