রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


নাগরিকত্ব আইন নিয়ে পিছু হটবে না ভারত সরকার


প্রকাশিত:
১৮ ডিসেম্বর ২০১৯ ২০:৪৯

আপডেট:
৫ মে ২০২৪ ১৪:৪৬

ছবি: সংগৃহীত

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, ভারতজুড়ে নাগরিকত্ব (সংশোধনী) আইনের বিরুদ্ধে যতই আন্দোলন গড়ে উঠুক এ নিয়ে পিছু হটবে না বিজেপি সরকার। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন মন্ত্রী।

দিল্লির দ্বারকায় এক জনসভায় অমিত বলেন, ‘যা কিছুই হোক না কেন, মোদি সরকার এই শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া ও ভারতীয় হিসেবে গর্বিত হয়ে বেঁচে থাকার বিষয়টি নিশ্চিত করবে।'

তিনি আরোও বলেন, প্রতিবেশী দেশের নিপীড়িত ধর্মীয় সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য যা করা দরকার সবই করবে সরকার।

সংশোধিত নাগরিকত্ব আইনে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে ভারতে যাওয়ার অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এই আইনের বিরোধিতা করেছে বিরোধী দলগুলি ও সমাজকর্মীরা। তাদের দাবি, এই আইন ধর্মীয় বৈষম্যমূলক।

এই আইনের বিরুদ্ধে প্রথমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে প্রতিবাদ দেখা গেলেও পশ্চিমবঙ্গেও এই আইনের বিরোধিতায় বিক্ষোভ-প্রতিবাদ হয়েছে। পাশাপাশি দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ ভারতের বিভিন্ন স্থানে ছাত্ররা এর প্রতিবাদে আন্দোলনে নামে। তাদের থামাতে সহিংস ভূমিকা নেওয়ার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

বিরোধী দল কংগ্রেস এই আইন সম্পর্কে মানুষের মনে ভ্রান্তি ছড়াচ্ছে, এই অভিযোগ করে অমিত শাহ বলেন, ‘আমি শিক্ষার্থী ও মুসলিম ভাইবোনদের বলতে চাই, ভয়ের কিছু নেই। কেউ ভারতীয় নাগরিকত্ব হারাবেন না। এই আইন ওয়েবসাইটে রয়েছে- সকলের পড়ার জন্য। আমরা বিশ্বাস করি ‘সব কা সাথ, সব কা বিকাশ'। কারও সঙ্গে অন্যায় হবে না।’

 

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top