রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


ইসরায়েলে যুদ্ধকালীন জরুরি সরকার গঠন


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২৩ ০৬:০৯

আপডেট:
৩ মে ২০২৪ ২০:৩৬

বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ ইসরায়েল। হামাসের বিরুদ্ধে যে কোনোভাবে জয় চায় দেশটি। এবার নতুন সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও মধ্যপন্থী বিরোধী দলের নেতা গ্যান্টজ তাদের দেশে জরুরি সরকার গঠনে সম্মত হয়েছেন। বুধবার (১১ অক্টোবর) গ্যান্টজের জাতীয় ঐক্য পার্টি ও নেতানিয়াহুর লিকুদ পার্টি এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে।

বিবৃতি অনুসারে, দুই পক্ষ যুদ্ধকালীন একটি মন্ত্রিসভা গঠন করবেন। এ সভায় অন্তর্ভুক্ত থাকবেন নেতানিয়াহু, গ্যান্টজ ও প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট। হামাসের বিরুদ্ধে যুদ্ধের সময় এ মন্ত্রিসভা কোনো সম্পর্কহীন নীতি বা আইন প্রচার করবে না।

যুদ্ধ পরিস্থিতিতে যুদ্ধ পরিচালনার বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট নয় এ ধরনের কোনো বিল বা সরকারি সিদ্ধান্ত নেসেটে (ইসরায়েলি পার্লামেন্ট) পাস হবে না। এবং যুদ্ধকালীন সময়ে সমস্ত সিনিয়র কর্তৃপক্ষ নিয়োগ স্বয়ংক্রিয়ভাবে বাড়ানো।

প্রাক্তন আইডিএফ জেনারেল ন্যাশনাল ইউনিটি এম কে গাদি আইজেনকোট ও মন্ত্রী রন ডারমার যুদ্ধ মন্ত্রিসভায় পর্যবেক্ষক হিসেবে কাজ করবেন।

যুদ্ধের সময়কালের জন্য ন্যাশনাল ইউনিটি পার্টির পাঁচ সদস্যকে বৃহত্তর নিরাপত্তা মন্ত্রিসভায় যুক্ত করা হবে। এটি সব সরকারের সময় অধীনে কাজ করবে। সদস্যের মধ্যে গ্যান্টজ আইজেনকোট, এমকে গিডিয়ন সা-আরসহ আর ‍দুজন থাকবেন। অন্য দুজন কে তা এখনও নির্ধারিত হয়নি।

বিবিসি জানিয়েছে বিরোধী নেতা ইয়ার ল্যাপিডের জন্য যুদ্ধকালীন মন্ত্রিসভায় একটি পদ খালি রাখা হয়েছে। তবে ল্যাপিডের শর্ত হলো- জরুরি সরকারে উগ্র-ডানপন্থী ধর্মীয় ইহুদিবাদ ও ওৎজমা ইহুদি দলগুলো যদি অন্তর্ভুক্ত থাকে, তাহলে তিনি এ সরকারে যুক্ত হবেন না।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top