রাজশাহী রবিবার, ১৪ই এপ্রিল ২০২৪, ১লা বৈশাখ ১৪৩১


মধ্যপ্রাচ্যে কবে ঈদ, জানালেন জ্যোতির্বিজ্ঞানীরা


প্রকাশিত:
১৬ এপ্রিল ২০২৩ ১৮:১১

আপডেট:
১৪ এপ্রিল ২০২৪ ০২:১৪

ফাইল ছবি

পবিত্র রমজান মাস চলছে। ঈদুল ফিতর আসন্ন। রোজা কি ৩০টি পূর্ণ হবে নাকি ২৯টি হবে তা নিয়ে আলোচনা করছেন। এমন অবস্থায় কবে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে সেটির সম্ভাব্য তারিখ জানিয়েছেন কাতার ও আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা।

গত রোববার (৯ এপ্রিল) কাতার ক্যালেন্ডার হাউসের জ্যোতির্বিজ্ঞানীরা ঘোষণা করেছেন, কাতারে ঈদুল ফিতর ২১ এপ্রিল অনুষ্ঠিত হতে পারে। সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরাও একই পূর্বাভাস দিয়েছেন।

তবে চাঁদ দেখার উপর ভিত্তি করে ঈদের আনুষ্ঠানিক ঘোষণা দেবে কাতারের এনডাউমেন্টস (আওকাফ) মন্ত্রণালয়।

সংযুক্ত আরব আমিরাতের সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান বলেন, সম্ভবত এই বছর রমজান হবে ২৯ দিনের। ঈদুল ফিতর এবং শাওয়ালের প্রথম দিন শুক্রবার ২১ এপ্রিল হবে।

সংযুক্ত আরব আমিরাতে ঈদুল ফিতরের ছুটি বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত। ২১ এপ্রিলকে হিসেবে ধরে ঈদের ছুটি ঘোষণা করেছে কাতার ও সৌদি আরবও।

এর আগে আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা যে পূর্বাভাস দিয়েছিলেন সেই অনুযায়ী পবিত্র রমজান শুরু হয়েছে। মনে করা হচ্ছে ঈদের ক্ষেত্রেও জ্যোতির্বিজ্ঞানীদের গণনা সত্য হতে পারে।

রমজান এবং ঈদুল ফিতর ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী নির্ধারিত হয়। এটি ১২টি চন্দ্রমাসে ৩৫৪ বা ৩৫৫ দিনের হয়। ঈদুল ফিতর বিশ্বব্যাপী মুসলমানদের উদযাপন করা দুটি পবিত্র উৎসবের একটি।

সূত্র: দ্য ন্যাশনাল, এরাবিয়ান বিজনেস

 

 

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top