রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


লন্ডনে নিষিদ্ধ উবার


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০১৯ ২০:৩৫

আপডেট:
২৬ নভেম্বর ২০১৯ ২০:৩৯

ছবি: প্রতীকী

বিশ্বের যতোগুলো শহরে উবারের সার্ভিস চালু আছে সেই তালিকার পাঁচ নম্বরে আছে লন্ডন। এই শহরে প্রায় ৪৫ হাজার চালক উবারের হয়ে গাড়ি চালান। উবারের মোট আয়ের ২৪ শতাংশ আসে এই পাঁচটি শহর থেকে। অন্যান্য শহরগুলো হচ্ছে লস অ্যাঞ্জেলস, নিউ ইয়র্ক, সান ফ্রান্সিসকো এবং সাও পাওলো। লন্ডনে প্রাইভেট হায়ার ও ব্ল্যাক ক্যাব মিলিয়ে মোট এক লাখ ২৬ হাজার গাড়ি ট্যাক্সি সার্ভিস দিয়ে থাকে।

দু'বছর আগে এই শহরে উবারের লাইসেন্স একবার বাতিল করা হয়েছিল। কিন্তু পরে তাদেরকে ব্যবসা পরিচালনার জন্যে আরো দু'বার অনুমতি দেওয়া হয়। সবশেষ অনুমোদনের মেয়াদ শেষ হয়েছে গত রোববার এবং তারপরেই কর্তৃপক্ষের তরফে এই সিদ্ধান্ত এলো।

উবার বলছে, তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে এবং আপিল শেষ না হওয়া পর্যন্ত তাদের চালকরা রাস্তায় গাড়ি চালাতে পারবেন।

ট্রান্সপোর্ট ফর লন্ডন বা টিএফএল বলছে, যাত্রীদের নিরাপত্তার ব্যাপারে তারা উবারের ব্যর্থতার একটি ধরন খুঁজে পেয়েছেন। উবার চালকদের অ্যাকাউন্টে নিজেদের ছবি আপলোড করে গাড়ি চালানোসহ, অনিবন্ধিত, বাতিল হওয়া নিষিদ্ধ চালকরাও গাড়ি চালাতে পারেন।

টিএফএল বলছে, ২০১৮ সালের শেষে ও ২০১৯ সালের শুরুর দিকে তারা কমপক্ষে ১৪০০ জুয়াচুরির ট্রিপ শনাক্ত করেছেন। এমন ঘটনাও ঘটেছে যে বরখাস্ত হওয়া চালকও উবার অ্যাকাউন্ট খুলে যাত্রী পরিবহন করেছে। 

উবার কর্তৃপক্ষ বলেছে, লাইসেন্স নবায়ন না করার এই সিদ্ধান্ত ভুল। গত কয়েক মাসে তারা তাদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। চালকদের মুখ দেখে চেনার জন্যে প্রযুক্তিগত কিছু ব্যবস্থাও চালু করতে যাচ্ছে।

একজন পরিবহন বিশ্লেষক ফিওনা সিনকোটা বলছেন, উবার যদি আপিলে হেরে যায় তার চালকরা অন্যান্য রাইড-শেয়ারিং কোম্পানিতে গিয়ে গাড়ি চালাবে। প্রতিযোগিতার কারণে এই শূণ্যতা খুব দ্রুত পূরণ হয়ে যাবে।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top