রাজশাহী শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


ইমরানেরই জয় হলো


প্রকাশিত:
২৮ জুলাই ২০২২ ০৯:১৭

আপডেট:
২৮ জুলাই ২০২২ ০৯:১৮

ফাইল ছবি

অবশেষে মধ্যরাতের নাটকীয়তার পর পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) এর প্রার্থী পারভেজ এলাহি। মঙ্গলবার মাঝরাতে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে হামজা শাহবাজের নিয়োগকে বেআইনি ঘোষণা করে আদালত।

পাকিস্তানের শীর্ষ আদালতের এই রায় হামজার বাবা অর্থাৎ পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের জন্য বড় এক ধাক্কা। পাঞ্জাবের নিয়ন্ত্রণ ধরে রাখতে মরিয়া ছিল সরকার। ক্ষমতায় থাকা পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন-এর) নেতৃত্বাধীন জোট সরকারকে এই রায় যথেষ্ট উদ্বেগে ফেলেছে। খবর রয়টার্সের

কয়েক মাস আগে দেশের ধসে পড়া অর্থনীতিএবং ভুল পররাষ্ট্রনীতির অভিযোগে ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে বিরোধী দলগুলো। দেশের অর্থনীতির সংস্কারের কথা বলা হয়েছিল তখন। পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশনে অনাস্থা ভোটে এপ্রিলে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। এবার পাকিস্তান সরকারের উপর ফের চাপ বাড়াল ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

পাকিস্তানের সুপ্রিম কোর্ট একটি সংক্ষিপ্ত আদেশে ইমরান খান সমর্থিত প্রার্থীর পক্ষে রায় দেয়। মঙ্গলবার মধ্যরাতের আগে ইমরান সমর্থিত পারভেজ এলাহিকে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী পদে বসানোর নির্দেশ দেয় আদালত। ইসলামাবাদের আইওয়ান-ই-সদরে এলাহিকে শপথবাক্য পাঠ করান পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভি।

এর আগে পাঞ্জাব বিধানসভার স্পিকার এলাহিকে জয়ী মানতে অস্বীকার করেছিলেন। কিন্তু শীর্ষ আদালত স্পিকারের সেই সিদ্ধান্ত বাতিল করে।

মঙ্গলবার মধ্যরাতে রায়ের পর সাংবাদিকদের তথ্য বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব বলেন, 'এই সিদ্ধান্ত জনগণ মেনে নেয়নি। জোটের শরিকদের সঙ্গে কথা বলে ভবিষ্যতের কর্মসূচি ঠিক করব।'

বিশ্ববাজারে জ্বালানির মূল্যবৃদ্ধি, রাজনৈতিক অস্থিরতা, মুদ্রার অবমূল্যায়নে বিপর্যস্ত পাকিস্তানের অর্থনীতি। গত ১৩ বছরের মধ্যে সবচেয়ে বেশি মূল্যস্ফীতিতে জীবনযাত্রার ব্যয় মেটাতে নাজেহাল সাধারণ নাগরিক। এবার ইমরান ও তার বিরোধীদের মধ্যে ক্ষমতার দড়ি টানাটানির প্রভাবও পড়ছে ২০ কোটি জনসংখ্যার দেশটির অর্থনীতিতে।

সম্প্রতি শাহবাজ শরিফ ও ইমরান খান টুইট যুদ্ধে জড়িয়ে পড়েন। দেশের অর্থনীতির এমন অবস্থার জন্য একে অপরকে দোষারোপ করেন।

 

আরপি/ এমএএইচ-২০



আপনার মূল্যবান মতামত দিন:

Top