রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


ইরাকে আকস্মিক বন্যায় ১২ জনের মৃত্যু


প্রকাশিত:
১৮ ডিসেম্বর ২০২১ ২৩:৪৬

আপডেট:
৬ মে ২০২৪ ১৩:০৬

ছবি: সংগৃহীত

ইরাকে আকস্মিক বন্যায় শুক্রবার তিন বিদেশি নাগরিকসহ ১২ জনের মৃত্যু হয়েছে। দেশটির স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের আরবিল এলাকায় ভারি বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

ইরাকে বন্যার ঘটনা খুব একটা দেখা যায় না। সেখানে প্রচণ্ড খরার সঙ্গেই অভ্যস্ত লোকজন। কিন্তু শুক্রবার ভোরের আগে পূর্ব শহরতলিতে শক্তিশালী ঝড়ের পর বন্যার পানি বাড়িতে ঢুকে পড়ায় অনেকেই বেশ অবাক হয়েছেন।

প্রাদেশিক গভর্নর ওমিদ খোশনাও বলেন, বন্যায় মারা যাওয়া ১২ জনের মধ্যে ১০ মাস বয়সী এক শিশু, এক তুর্কি নাগরিক এবং দুই ফিলিপিনো নাগরিক রয়েছেন।

খোশনাও এএফপিকে বলেন, স্থানীয় সময় ভোর ৪টার দিকে হুট করেই চারদিক থেকে বন্যার পানি ধেঁয়ে আসে। নিহতদের মধ্যে নারী এবং শিশুও রয়েছে।

বন্যার পানিতে গাড়ি ভেসে যাওয়ায় জরুরি বিভাগের চার সদস্য আহত হয়েছেন। জরুরি বিভাগের মুখপাত্র সারকত কারাচ জানিয়েছেন, নিহতদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে বজ্রপাতে। অপরদিকে অন্যরা নিজেদের বাড়িতেই বন্যার পানিতে ডুবে মারা গেছেন।

তিনি জানিয়েছেন, বন্যায় বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। বেশ কিছু পরিবারকে বাধ্য হয়েই নিজেদের ঘর-বাড়ি ছাড়তে হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। বন্যায় অনেক যানবাহন ভেসে গেছে।

ঝড়-বন্যায় বাস, ট্রাক, ট্যাঙ্কার ভেসে গেছে। আরও বৃষ্টিপাতের আশঙ্কায় প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হওয়ার জন্য বাসিন্দাদের পরামর্শ দিয়েছেন খোশনাও।

তিনি বলেন, চিকিৎসা এবং জরুরি বিভাগের টিম, স্থানীয় কাউন্সিল এবং নিরাপত্তা বাহিনী সতর্ক রয়েছে। যে কোনো প্রয়োজনে তারা সেবা দিতে প্রস্তুত।

 

আরপি/ এমএএইচ-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top