রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


মালয়েশিয়ায় কঠোর বিধিনিষেধ জারি


প্রকাশিত:
১৭ ডিসেম্বর ২০২১ ০৪:০৫

আপডেট:
৬ মে ২০২৪ ১১:৫৭

ফাইল ছবি

ওমিক্রনে আক্রান্ত দ্বিতীয় রোগী শনাক্ত হওয়ার পর দেশজুড়ে করোনা বিধিনিষেধ কঠোর করেছে মালয়েশীয় সরকার। মঙ্গলবার এক সরকারি বিজ্ঞপ্তিতে যাবতীয় জনসমাগম নিষিদ্ধের পাশাপাশি ঝুঁকিতে থাকা লোকজনকে টিকার বুস্টার ডোজ নিতে বলা হয়েছে।

মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী খায়রি জামালুদ্দিন বার্তা সংস্থা রয়টার্সকে দেশের ওমিক্রন পরিস্থিতি সম্পর্কে বলেন, ‘এর মধ্যে দেশে দুই জন ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। দ্বিতীয় যে রোগী শনাক্ত হয়েছে, সে আট বছরের একটি শিশু। সম্প্রতি সে পরিবারের সঙ্গে নাইজেরিয়া থেকে মালয়েশিয়া এসেছে।’

মালয়েশিয়ায় বর্তমানে আরও ১৮ জন সন্দেহভাজন ওমিক্রন আক্রান্ত রোগী আছে বলেও রয়টার্সকে জানিয়েছেন খায়রি জামালুদ্দিন।

গত ২৪ নভেম্বর বিশ্ববাসীকে প্রথম করোনার রূপান্তরিত ধরন ওমিক্রনের তথ্য দেয় দক্ষিণ আফ্রিকা। অবশ্য এক গবেষণায় জানা গেছে, দক্ষিণ আফ্রিকায় এই ধরনটির ব্যাপারে বিশ্বকে জানানোর ৫ দিন আগে, নেদারল্যান্ডসে এই ভাইরাসটিতে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, বিশ্বের ৬৩টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে সার্স-কোভ-২ বা করোনাভাইরাসের রূপান্তরিত ধরন ওমিক্রন।

মালয়েশিয়ায় প্রথম ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয় চলতি ডিসেম্বরের প্রথম দিকে।

মঙ্গলবারের সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন বিধিনিষেধ অনুযায়ী মালয়েশিয়ায় ইংরেজি নববর্ষ উদযাপণ উপলক্ষ্যে জনসমাগম নিষিদ্ধ। এছাড়া, ২৫ ডিসেম্বরের বড়দিনের উৎসবে যোগ দিতে যারা বাড়ি থেকে বের হবেন, তাদের সবাইকে নিজস্ব উদ্যোগে করোনা টেস্ট করার অনুরোধ করেছে মালয়েশিয়ার সরকার।

এছাড়া ৬০ বছর ও তারচেয়ে বেশি বয়সী মালয়েশীয়, যারা চীনের করোনা টিকা সিনোভ্যাকের দুই ডোজ সম্পূর্ণ করেছেন, তাদের সবাইকে এই টিকার তৃতীয় ডোজ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। রয়টার্সকে খায়রি জামালুদ্দিন বলেন, ‘সিনোভ্যাকের ২ ডোজ নেওয়া সব বয়স্ক ব্যক্তিদের আগামী ফেব্রুয়ারির মধ্যে এই টিকার তৃতীয় বা বুস্টার ডোজ দেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে। যারা বুস্টার ডোজ নেবেন- তারা ‘ফুললি ভ্যাকসিনেটেড’ সনদ পাবেন।’

এছাড়া ওমিক্রনের সংক্রমণ নিয়ন্ত্রণে উচ্চঝুঁকির বিবেচনায় দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারতসহ ৮ দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞাও জারি করেছে মালয়েশিয়া সরকার।

 

আরপি/ এমএএইচ-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top