রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


মোবাইল অ্যাপসে করা যাবে করোনা টেষ্ট


প্রকাশিত:
২৪ জুন ২০২১ ০০:১৯

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ০২:৫৩

ছবি: সংগৃহীত

করোনা পরীক্ষার জন্য নতুন নতুন পদ্ধতির আবিষ্কার হচ্ছে প্রায় প্রতিদিনই। কাজে লাগানো হচ্ছে প্রযুক্তিকে। তৈরি হচ্ছে নানা ধরনের রোবট। এতদিন পর্যন্ত সামাজিক দূরত্ববিধি বজায় রাখার কাজে বা জীবাণুমুক্ত করার কাজে রোবটের ব্যবহার হচ্ছিল বহু জায়গাতেই। এবার কোভিড সংক্রমণ হয়েছে কিনা, তা বুঝতে ব্যবহার করা হবে ‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স’কে। তাও আবার শুধু কাশির শব্দ শুনেই যন্ত্রটি বলে দেবে সংক্রমণ হয়েছে কিনা।

সম্প্রতি অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদ্যার গবেষকরা এমনই এক রোবট বানিয়েছেন। উপসর্গ যাদের আছে তাদের তো বটেই, এই যন্ত্র উপসর্গহীনদের ক্ষেত্রেও সফলভাবে কাজ করছে বলে দাবি করা হয়েছে।

‘খুব সহজে ব্যবহার করা যাবে, বিশ্বাসযোগ্য এবং সবচেয়ে বড় কথা কোনো রকম স্পর্শ ছাড়াই কোভিড পরীক্ষা করতে পারে এমন একটা যন্ত্রের কথা আমরা ভেবেছিলাম। সেই হিসাবেই এই রোবট তৈরি’, গবেষক দলের মুখপাত্র এমনই জানিয়েছেন সংবাদমাধ্যমকে।

যন্ত্রটি মোবাইল ফোনের নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে কাজ করবে। কোনো ঝুটঝামেলা ছাড়াই এই যন্ত্রের মাধ্যমে কোভিড পরীক্ষা করে ফেলা যাবে। উপসর্গহীনদের ক্ষেত্রেও একই রকম কাজে লাগবে। তাই সংক্রমণ ছড়িয়ে পড়া আটকানো যাবে সহজেই। এমনই আশা এই যন্ত্রের আবিষ্কারকদের।

আরপি/ এস



আপনার মূল্যবান মতামত দিন:

Top