রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


বাইডেনের ক্ষমা চাওয়ার ভাইরাল ছবির গল্প সত্য নয়


প্রকাশিত:
২৩ এপ্রিল ২০২১ ০২:০৭

আপডেট:
২৩ এপ্রিল ২০২১ ০২:০৮

বাইডেনের ভাইরাল হওয়া ছবি


সামাজিক যোগাযোগ মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও একটি বালকের ছবি ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ওই ছবির পেছনের গল্পে বলা হচ্ছে মিনিয়াপোলিসের পুলিশ কর্মকর্তা ডেরেক চাভিনের হাতে নিহত কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লুয়েডের সন্তানের কাছে হাটু গেড়ে ক্ষমা চাইছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।


কিন্তু এই ছবিটি মোটেই তা নয়। এটি ২০২০ সালের সেপ্টেম্বর মাসের ছবি। আর বাইডেনের সঙ্গে ছবির ছেলেটির নাম সিজে ব্রাউন। আর এটি মিসিগানের ডেট্রোয়েটে তোলা।

২০২০ সালের ৯ সেপ্টেম্বর তোলা ছবিটির ক্যাপশনে লেখা হয়, মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন মিশিগানের ডেট্রোয়েটে সফরকালে থ্রি থাট্টিন নামক একটি দোকান থেকে তার নাতিনাতনিদের জন্য কিছু পোশাক কেনার সময় সিজে ব্রাউনের সঙ্গে কিছু বলছেন।

রয়টার্স এই ছবিটির ফ্যাক্ট চেক করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে জর্জ ফ্লুয়েডের মেয়ের কাছে ক্ষমা চেয়েছেন বাইডেন। আসলে এটি সত্য নয়।

আসল ঘটনা হলো ফ্লয়েডের ছয় বছরের কন্যার সঙ্গে বাইডেনের একটি ভিডিও রয়েছে। সেটি ২০২০ সালের ৯ জুন হাউস্টনে ফ্লয়েডের অন্ত্যেস্টিক্রিয়ার সময় করা হয়েছিল। সেখানে বাইডেন ফ্লয়েড কন্যা জায়ানাকে সাত্বনা দেন।

 

আরপি / আইএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top