রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


রাজশাহীতে দুই সিফটে করোনা পরীক্ষা শুরু

একমাসে ৩৮০ নমুনা নষ্ট


প্রকাশিত:
৪ মে ২০২০ ১৬:৪৮

আপডেট:
৪ মে ২০২০ ১৬:৫১

ছবি: সংগৃহীত

রাজশাহীতে গত একমাসে ২হাজার ৮শ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৩৮০টি নমুনা নন রেসপনডেন্ট হিসেবে চিহ্নিত হয়েছে। অর্থাৎ সেগুলো বাতিল হয়ে গেছে। পরে দ্বিতীয় দফায় তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে হয়েছে। এতে ৩৮০টি কিটও নষ্ট হয়েছে।

এ অবস্থায় নমুনা সংগ্রহকারীদের আরেকটু যত্নবান হওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এদিকে, রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে প্রতিদিন দুই সিফটে নমুনা পরীক্ষার কাজ শুরু হয়েছে। ফলে এখন থেকে এখানে প্রতিদিন ১৮৮জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে।

রাজশাহী মেডিকেল কলেজের পিসিআর ল্যাব এর তথ্য মতে, পহেলা এপ্রিল থেকে চালু হওয়া এই ল্যাবে গত এক মাসে মোট ২ হাজার ৮শ নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে রাজশাহী ল্যাবে পরীক্ষা করা হয়েছে এক হাজার ৮৯০জনের। ঢাকায় পরীক্ষার জন্য পাঠানো হয় ৫৩০জনের নমুনা। পরীক্ষা করা ২৮শ নমুনার মধ্যে ৩১ জনের করোনা পজেটিভ আসে। রাজশাহী শহরের মোট ২শ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের সবার ফলাফলই নেগেটিভ।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নাওশাদ আলী বলেন, রাজশাহী মেডিকেল কলজের ল্যাবে দায়িত্ব পালন করছেন চিকিৎসকসহ ৩০ জন। উপজেলা পর্যায় থেকে নমুনা সংগ্রহ করে এখানে পাঠানো হয়। তিনি বলেন, নমুনা নন রেসপনডেন্ট এর বিষয়ে আমরা নমুনা সংগ্রহকারীদের যত্নবান হওয়ার জন্য তাগাদা দিয়েছি। আমরা বিভাগীয় স্বাস্থ্য পরিচালককেও বিষয়টি অবগত করেছি।

তিনি বলেন, পুরো প্রক্রিয়াটিই যান্ত্রিক। এখানে নমুনা মেশিনে দেয়ার পর সেখান থেকে ফলাফল দিবে। কিন্তু ৩৮০টি নমুনার ক্ষেত্রে কোন ফলাফল না দিয়ে নন রেসপনডেন্ট দেখায়। অনেক সময় নমুনার পরিমান পর্যাপ্ত না হলে এমনটা দেখাতে পারে বলেও জানান তিনি।

এদিকে, ডা. নওশাদ আলী জানান, রাজশাহী মেডিকেল কলেজে প্রতিদিন এক সিফটে কাজ হত। এতে প্রতিদিন ৯৪ জনের নমুনা পরীক্ষা করা হতো। গতকাল থেকে দুই সিফটে কাজ শুরু হয়েছে। ফলে এখন থেকে এখানে প্রতিদিন ১৮৮জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে।

এদিকে, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক গোপেন্দ্র নাথ আচার্য্য জানান, আমরা নমুনা সংগ্রহ থেকে শুরু করে ল্যাবে নেয়া পর্যন্ত প্রক্রিয়াটি যথাযথভাবে করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছি। সে অনুযায়ি যারা নমুনা সংগ্রহ করেন তারা যথাযথ নিয়ম মেনেই সংগ্রহ করছে। এটা মনিটরিংও হচ্ছে। কিন্তু তার পরও কী কারণে নমুনা নষ্টা হচ্ছে এটা ল্যাবের সাথে সংশ্লিষ্টরা ভালো বলতে পারবেন। তবে, বগুড়ার ল্যাবে যেসব নমুনা পরীক্ষা হচ্ছে সেখানে কোন নমুনা নষ্ট হচ্ছেনা। আমরা এ বিষয়ে সবাইকে আরো আন্তরিক হওয়ার জন্য বলেছি।

এদিকে, গতকাল রাজশাহীতে নতুন করে আরও একজন করোনা আক্রান্ত সনাক্ত হয়েছে। রবিবার দুই শিফটে ১৮৮টি নমুনা পরীক্ষা করে পাবনার এক রোগীর পজিটিভ শনাক্ত করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে রামেক ভ্যরালজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনেহার।

তিনি বলেন, রাজশাহীতে ১৮৮টি টেস্টে করা হয়। এরমধ্যে ৩৭টি নমুনা সংগ্রহের সমস্যা থাকার কারণে বাতিল হয়েছে। ১ জনের করোনা পজেটিভ এসেছে।

 

আরপি/এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top